শিক্ষা বিস্তারে জ্ঞানবাহন চালু হবে সারাদেশে

সুমন দত্ত: দেশের সর্বত্র জনসাধারণকে প্রয়োজনীয় তথ্য ও শিক্ষা সহায়তা দিতে জ্ঞানবাহন নামের একটি সেবা চালু করতে যাচ্ছে ইভ ফাউন্ডেশন নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

রবিবার জাতীয় প্রেসক্লাবে এ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন ইভ ফাউন্ডেশনের চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী ড. বদরুল হুদা খান। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন ফাউণ্ডেশনের অন্য কর্মকর্তাবৃন্দ। ড.বদরুল হুদা খান জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ও একজন ই-লার্নিং বিশেষজ্ঞ। তার পৈত্রিক বাড়ি চট্টগ্রামে।

অধ্যাপক বদরুল বলেন, জ্ঞানবাহন হচ্ছে ডিজিটাল প্রযুক্তি সংযুক্ত একটি ভ্যান গাড়ি। গাড়িতে একজন চালক ও প্রশিক্ষিত ব্যক্তি থাকবেন যিনি যে কোনো সমস্যার সমাধান দিতে আধুনিক তথ্য প্রযুক্তির সহায়তা নিবেন। প্রথাগত শিক্ষায় অনেক কিছু জানা সম্ভব না। তাই জ্ঞানবাহন ওই সমস্ত শিক্ষা গ্রামে ঘুরে ঘুরে বিতরণ করবে। গ্রামগঞ্জের সমস্যাগুলো নিয়ে প্রতিবেদন পর্যন্ত দেবে জ্ঞানবাহন। কেউ কোনো কিছু জানতে চাইলে জ্ঞানবাহন তাকে সহায়তা করবে। জ্ঞানবাহন শুধু যে জ্ঞান ছড়াবে তা নয়। এটি লোকজনের কাছ থেকে জ্ঞান নেবেও। এজন্য তাকে জ্ঞান বন্ধু হিসেবে সবার মাঝে পরিচিত করান তিনি।

সাংবাদিকরা জানতে চান তার এই উদ্যোগ মাঝ পথে থেমে যাবার সম্ভাবনা আছে কি? এই পরিকল্পনা বাস্তবায়ন করতে যে অর্থের প্রয়োজন সেটা আসবে কোথা থেকে? জবাবে তিনি বলেন, যারা এই জ্ঞানবাহন পরিকল্পনায় যুক্ত আছেন তাদের নিজস্ব সহায়তায় এটা চলবে। বিদেশি অর্থ সাহায্যে প্রয়োজন নেই।

নিজেরাই অর্থ দিয়ে এই উদ্যোগ সফল করবেন। তিনি বলেন, আমাদের দেশে হিন্দু জমিদাররা কত স্কুল কলেজ করে গেছে। তারা নিজ উদ্যোগেই এসব করেছে। যার ফল পাচ্ছি আমরা। ঠিক সেভাবেই এই জ্ঞানবাহন পরিকল্পনা চলবে।

এটি সফল হবে বলে তিনি আশা প্রকাশ করেন। চট্টগ্রাম থেকে জ্ঞানবাহনের যাত্রা শুরু হবে। পরে এটি সারাদেশে ছড়িয়ে পড়বে। দেশের শিক্ষিত বেকার ছেলে মেয়েদের এই পেশায় আনার চেষ্টা থাকবে তার।

ঢাকানিউজ২৪ডটকম