জমকালো আয়োজনে বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত

বৃহস্পতিবার রাজধানীর “ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ”- প্রাঙ্গনে “ইয়ুথ স্কুল ফর স্যোসাল এন্ট্রাপ্রেনারস” ও “ইনডিপেন্ডেন্ট এইচ আর স্যোসাইটি” এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম- আই. ইউ. বি.। একজন শিক্ষার্থীর উদ্যোক্তা হয়ে ওঠার জন্য করণীয় সার্বিক কার্যাবলি তুলে ধরা হয় এই বর্ণাঢ্য কর্মশালাতে। আলোচকগণ সফল উদ্যোক্তার কার্যাবলি, বাজার জাতকরণের কৌশল, প্রযুক্তির ব্যবহার ও টেকসই আইডিয়া নিয়ে বাস্তবতার নিরিখে বক্তব্য রাখেন।

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়-এ অনুষ্ঠিত এই আয়োজনের সম্মানিত অতিথির আসন অলংকৃত করেন নরওয়ে দূতাবাসের রাষ্ট্রদূত, সিডসেল ব্লিকেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনেস্কো আটির্স্ট অব পিস, খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার, উদ্যোক্তা ও মডেল, বিবি রাসেল এবং ব্র্যাক ব্যাংকের সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট, হেড অব কমিউনিকেশন এন্ড কাস্টমার এক্সপেরিয়েন্স যারা মাহবুব। তরুণ শিক্ষার্থী ও হবু উদ্যোক্তাদের সামনে বক্তব্য রাখেন এসইআইপি-এর প্রোজেক্ট ডিরেক্টর জালাল আহমেদ, দি ডেইলি স্টারের হেড অব মার্কেটিং তাজদিন হাসান, উইক্রিয়েট লিমিটেড এর প্রধান নির্বাহী গোলাম সামদানী, প্রীত রেজা প্রোডাকশন-এর ডিরেক্টর প্রীত রেজা, “হ্যান্ডিমামা”-এর প্রধান কৌশল নির্বাহী রেজাউর রহমান রবিন, ফেড ইন্টারন্যাশনাল-এর প্রধান নির্বাহী লোকমান হাসান ফরহাদ, ও পিকেএসএফ এর প্রোগ্রাম অফিসার খালেদ মাহফুজ সাইফ। তাদের উদ্যোক্তা হওয়ার শিক্ষণীয় গল্পের আড়ালেই ভেসে উঠে পঙ্কিলময় উদ্যোক্তা জীবনে সততা ও কৌশলের সাথে সামনে এগিয়ে চলার কাহিনী। প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান LEAD এর সহযোগিতায় এই অনুষ্ঠানটি বাস্তবায়ন করা হয়। কৌশলগল পার্টনার হিসেবে আয়োজকদের সহযোগিতা করেছে রকমারী.কম।  অনুষ্ঠানটিতে প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতা করেছে পাঠক সমাদৃত জনপ্রিয় পত্রিকা “দৈনিক সমকাল” ও “দি বাংলাদেশ টুডে”। ক্লাব পার্টনার হিসেবে সহযোগিতা করেছে “ইন্ডিপেন্ডেন্ট মার্কেটার্স এসোসিয়েশন-আই.এম.এ”। আর ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে ছিল “যমুনা টিভি”। একই সাথে ডিজিটাল মার্কেটিং পার্টনার ও অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে পাশে ছিল যথাক্রমে “জিনি ৩৬০ ডিজিটাল স্যলুশন” ও “সিএনআই”। পুরো অনুষ্ঠানটি প্রাণবন্ত উপস্থাপনা কৌশল দিয়ে উদ্দীপ্ত রাখেন রেডিও স্বাধীন ৯২.৪ এফ.এম এর ধারাভাষ্যকার রিদুয়ান কবির রিমন।

ওয়াই.এস.এস.ই-এর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক আয়োজন “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম” দেশের তরুণ ও ভবিষ্যৎ উদ্যোক্তাদের সামাজিক পরিবর্তন দ্বারা দেশ গড়ার আন্দোলনের ধারাকে আরো বেগবান করবে বলে একমত হন উপস্থিত সকলে। আর এভাবেই দেশের সবর্ত্র তরুণ উদ্যোক্তাদের সচেতন ও প্রশিক্ষিত করার কার্যক্রম আরো প্রসারিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করে “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম- আই. ইউ. বি.” এর সমাপ্তি ঘোষণা করেন ওয়াই.এস.এস.ই-এর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন। কন্ট্রিবিউটর ছিলেন মো: আরিফুজ্জামান- ম্যানেজমেন্ট ট্রেইনি, ইয়ুথ স্কুল ফর স্যোসাল এন্ট্রাপ্রেনারস।