নয়াপল্টনে সংঘর্ষের পর দিন আকাশে ড্রোন

নিউজ ডেস্কঃ রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন বৃহস্পতিবার বিকেলে ওই এলাকায় ড্রোন উড়তে দেখা গেছে। কে বা কারা, কেন ড্রোন উড়িয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। এ ব্যাপারে পুলিশেরও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের অদূরে স্কাউট ভবনের ছাদ থেকে বৃহস্পতিবার বেলা ৩টার পরপরই ড্রোনটি ওড়ানো হয়। দুই দফায় ১০ মিনিটেরও বেশি সময় এটি আকাশে ছিল। বিশেষ কোনো কারণে ড্রোনটি ওড়ানো হয় বলে ধারণা করেন উপস্থিত সবাই। তবে সেই উদ্দেশ্য কী তা স্পষ্ট নয়। কেউ কেউ বলছেন, নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এটি ওড়ানো হয়। বুধবারের সংঘর্ষের পর বৃহস্পতিবার যেন কেউ ওই এলাকায় আবার অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চালাতে না পারে সে জন্যই এই পর্যবেক্ষণ।

তবে বিএনপি নেতাকর্মীদের দাবি, ড্রোনের সাহায্যে নয়াপল্টনে উপস্থিত নেতাকর্মীদের ছবি তুলে রাখা হচ্ছে। পরে আটক-গ্রেফতারে এসব ছবি ব্যবহার করা হবে। নয়াপল্টনে ওই সময় উপস্থিত কেউ কেউ ড্রোনের ছবিও তুলেছেন। তাদের একজনের ভাষ্য, খালি চোখে বোঝা না গেলেও ছবি জুম করে দেখা যায়, ড্রোন ওড়ানোর সময় তিন পুলিশ সদস্য স্কাউট ভবনের ছাদে ছিলেন। তারাই ড্রোনটি নিয়ন্ত্রণ করেন বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে জানতে পল্টন থানার ওসি মাহমুদুল হকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তিনি সাড়া দেননি।

উল্লেখ্য, বাংলাদেশে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে।
সূত্রঃ সমকাল