কুলাউড়ায় ‘গ্রাম আদালতে’ ১৭ লক্ষাধিক টাকা ক্ষতিপুরন আদায়

মৌলভীবাজার প্রতিনিধি :: কুলাউড়া উপজেলায় গ্রাম আদালতের মাধ্যমে গ্রামের ছোট-খাটো বিরোধ নিস্পত্তির সুফল ভোগ করতে দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগোষ্টীর মধ্যে আরো সচেতনতা বৃদ্ধি করার লক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগিতায় উপজেলা পরিষদ সভাকক্ষে বুধবার বিভিন্ন সরকারী কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিদের এক অবহিতকরন সভা অনুষ্টিত হয়। ব্লাস্ট উপজেলা সমন্বয়কারী সুফিয়া খাতুন এর পরিচালনায় বুধবার কর্মশালার উদ্বোধন করেন ইউএনও মুহাম্মদ আবুল লাইছ।

কর্মশালায় স্বাগত বক্তব্যে ইউএনডিপির ডিস্ট্রিক ফেসিলিটেটর মোঃ মাহাববু উল আলম গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়) প্রকল্পের অধীনে কুলাউড়া উপজেলার সাফল্য তুলে ধরে বলেন গত সেপ্টেম্বর মাস পর্যন্ত গ্রাম আাদালতে মোট ৬ শতটি মামলা হয়েছে। এরমধ্যে ৪৭৬টি মামলা নিস্পত্তি এবং ১৭ লাখ ৩৯ হাজার ৪ শত টাকা ক্ষতিপুরন আদায় করা হয়েছে।

এছাড়া গ্রাম আদালতের বিচারিক কার্যক্রমে জড়িতদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। তিনি বলেন বর্তমান সরকার নারী-পুরুষ সবাইকে গ্রাম আদালতের মাধ্যমে ন্যায় বিচারের অধিকার প্রতিষ্টাসহ জনগনের দোড়গোড়ায় বিচার কার্যক্রম পৌছে দেয়ার জন্য বিভিন্ন ইউনিয়নে গ্রাম আদালত কার্যকরীকরনে ও স্বল্প খরচে,স্বল্প সময়ে বিচার প্রক্রিয়া নিশ্চিতকরনে কাজ করছে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পুলিশের কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউসুফ ও কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী। কর্মশালায় বক্তারা বিচার প্রক্রিয়ায় নারীর সক্ষমতা বৃদ্ধিকরনসহ প্রকল্পের বিভিন্ন কর্মসুচী বাস্তবায়নে স্ব-স্ব অবস্থান থেকে অগ্রনী ভুমিকা পালনের আহ্বান জানান।