সিঙ্গাপুরে অভিবাসী ও স্থানীয়দের কবিতা সংকলনের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক : অভিবাসী ও সিঙ্গাপুরের কবিদের কাব্যসংকলন ‘কল অ্যান্ড রেসপন্স’-এর মোড়ক ও পাঠ উন্মোচন করা হয়েছে। ১১ নভেম্বর সিঙ্গাপুর রাইটারস ফেস্টিভ্যালে মোড়ক ও পাঠ উন্মোচন করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান।

বইটিতে ৩২ জন অভিবাসীর পাশাপাশি ৩২ জন সিঙ্গাপুরের স্থানীয় কবি কবিতা লিখেছেন।

বাংলাদেশি কবি জাকির হোসেন খোকন, ফিলিপাইনের কবি রোলিন্দা এসপানোলা ও সিঙ্গাপুরের কবি জসুয়ার যৌথ সম্পাদনায় বইটি প্রকাশ করেছে সিঙ্গাপুরের স্বনামধন্য প্রকাশনী মেথ পেপার প্রেস।

অনুষ্ঠানে হাইকমিশনার অভিবাসী ও স্থানীয় কবিদের সমন্বয়ে যৌথ কাব্যসংকলনের প্রশংসা করে বলেন, সাহিত্য, সংস্কৃতির চারণভূমি সিঙ্গাপুর- আপনাদের এই শব্দের মাধ্যমে সম্পর্কের বিকাশ আমাকে মুগ্ধ করেছে। এ রকম প্রতিটি চমৎকার কাজের সঙ্গে থাকবে বাংলাদেশ হাইকমিশন।

বইটির সম্পাদক জাকির হোসেন খোকন বলেন, ‘বহুদিনের প্রচেষ্টায় অভিবাসী ও সিঙ্গাপুরের কবিদের মাঝে বন্ধনসূচক বইটি আমরা প্রকাশ করতে পেরেছি। বইটির প্রকাশক ও কবিদের অনেক অনেক শুভেচ্ছা। আগামীতে আমরা এ রকম একটি গল্প সংকলনের কাজ শুরু করব।’

ইংরেজিতে প্রকাশিত বইটিতে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, চীনা অভিবাসী কবিদের সঙ্গে স্থান পেয়েছে ১২ জন বাঙালির কবিতা, যার ইংরেজি অনুবাদ করেছেন দেবব্রত বসু।

১৯৮৬ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে সিঙ্গাপুর রাইটারস ফেস্টিভ্যাল। এই বছর ৩ নভেম্বর শুরু হওয়া রাইটার্স ফেস্টিভ্যালের ১১ নভেম্বর ছিল সমাপনী দিবস। আর্ট হাউজের পুরাতন সংসদ ভবনে এ ভেস্টিভ্যালের আয়োজন করা হয়।