ডিসি আইকনের ডাটা সেন্টার সামিট ১৫ নভেম্বর

সুমন দত্ত: রাজধানী ঢাকায় শুরু হতে যাচ্ছে ডাটা সেন্টার সামিট। আগামী ১৫ থেকে ১৬ নভেম্বর এই সামিট শুরু হবে ফার্মগেটের খামারবাড়ির কেআইবি কমপ্লেক্সে।

সামিট আয়োজন করেছে ডিসি আইকন নামে একটি কনসালটেন্ট কোম্পানি। দেশি-বিদেশি বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই সামিটে অংশ নেবে বলে জানিয়েছে আয়োজক ডিসিআইকন। সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই সামিট। সকাল ৯ সবাইকে রেজিস্ট্রেশন করে ঢুকতে হবে। অনলাইনেও রেজিস্ট্রেশন করা যাবে। অনলাইন অ্যাড্রেস www.dcicon.com.bd

সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন ডিসিআইকনে সিইও মাসুদ পারভেজ ও অ্যাশরে বাংলাদেশ এর প্রেসিডেন্ট মানস কুমার মিত্র।

মাসুদ পারভেজ বলেন, বাংলাদেশে এখনো ভালো কোনো ডাটা সেন্টার গড়ে উঠেনি। ডাটা সেন্টারের কাজ কি সেটাই ভালো করে লোকজন বুঝে উঠতে পারেনি। এটা তথ্যপ্রযুক্তির এমন একটি ক্ষেত্র যা ভবিষ্যতে বাংলাদেশকে এক অন্যতম জায়গায় নিয়ে যেতে পারে। আজ দেশে সবকিছু ডিজিটাল করণ হচ্ছে। কিন্তু এর পিছনে যে ডাটা সেন্টার কাজ করছে তা অনেকেই জানে না। দেশের ব্যাংকগুলো, টেলিকম, সরকারে বিভিন্ন মন্ত্রণালয় ডাটা সেন্টার ব্যবহার করছে। এই ডাটা সেন্টার যে আরো বহু ক্ষেত্রে কাজ করবে তা নিয়ে আলোচনা ও মত বিনিময় সভার আয়োজন আমরা করেছি।

বাংলাদেশে বহু গণমাধ্যম ওয়েব সাইট ব্যবহার করে থাকে। এসব ওয়েব সাইটের পিছনে কাজ করছে ডাটা সেন্টার। তাই শিক্ষিত জনগোষ্ঠীকে ডাটা সেন্টারে কাজ করার উপযুক্ত পরিবেশ তৈরি করতে আমরা এই সামিটের আয়োজন করেছি।