বুয়েট-এ অনুষ্ঠিত “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম” ২০১৮

আয়ুষ্কালের মধ্যগগনে পৌছে উদ্যোক্তা হবার চিন্তা করা সবসময় যথার্থ নয়। উদ্যোক্তা হবার উপযুক্ত সময় চাকরি জীবনও নয়। শিক্ষা জীবনই উদ্যোক্তা হবার উপযুক্ত সময়। শিক্ষা জীবনেই নিজের ব্যবসায়িক ধারণা নিয়ে চর্চা করলে আপনি উদ্যোক্তা হওয়ার পথে অনেকটাই এগিয়ে যাবেন। কিন্তু এই বাস্তবতাকে মেনে নিয়ে উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার গড়তে অনেকেই সাহস পান না। ৯ই নভেম্বরবাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়”- প্রাঙ্গনে “ইয়ুথ স্কুল ফর স্যোসাল এন্ট্রাপ্রেনারস” ও “বুয়েট এন্ট্রাপ্রেনারশিপ ডেভলপমেন্ট ক্লাব” এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়েছেবাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম- ২০১৮”। শিক্ষার্থীরা একজন সফল উদ্যোক্তা হওয়ার প্রয়োজনীয় কার্যাবলি, বাজারজাতকরণের কৌশল, প্রযুক্তির ব্যবহার ও সফল উদ্যোক্তাদের কাহিনী সরাসরি জানার সুযোগ পেয়েছেন এই বর্ণাঢ্য কর্মশালাতে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য এই আয়োজনের প্রধান অতিথির আসন অলংকৃত করেছেন দি ইঞ্জিনিয়ারস স্ট্রাক্চারাল লিমিটেড-এর ও প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল আওয়াল। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রাউন সিমেন্ট গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মাসুদ খান ও নিরাপদ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইবনুল সৈয়দ রানা। “আপন”- এর কার্যক্রমকে ভবিষ্যত উদ্যোক্তার সামনে তুলে ধরেন ব্যবস্থাপনা পরিচালক সাইফ আল রশিদ। আত্মকর্মসংস্থানের গুরুত্ব ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে তুলে ধরে  চমৎকার বক্তব্য উপস্থাপন করেন লাইট অব হোপ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালিউল্লাহ ভুইয়াঁ। স্বাস্থ্যখাতে দেশের উদ্যোক্তাদের করার অনেক কিছুই আছে। সেই বার্তাই ভবিষ্যৎ উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিয়েছেন “অগমেডিক্স”-এর কান্ট্রি ডিরেক্টর রাশেদ মুজিব নোমান। শিক্ষাজীবনেই স্টার্টআপ শুরু করার অভিজ্ঞতা শেয়ার করেন ইউএনডিপি সেইফ ওয়াটার চ্যালেন্জ বিজয়ী স্টার্ট আপ “টেট্রা”-এর সহপ্রতিষ্ঠাতা ও সিএফও মুবাশ্বির তাহমিদ। অনুষ্ঠানটির প্রিন্ট মিডিয়া পার্টনার ছিল পাঠক সমাদৃত জনপ্রিয় পত্রিকা দৈনিক সমকাল। আর ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে  যুক্ত ছিল“যমুনা টিভি”। একই সাথে কৌশলগত অংশীদার হিসেবে সাথে ছিল রকমারি ডট কম ও অনলাইন মিডিয়া পার্টনার এর ভূমিকায় ছিল “সিএনআই”।

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই এবছর বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়ামের যাত্রা শুরু হয়। এই আয়োজনে একের পর এক সাফল্যের ধারাবাহিকতায়ই বুয়েটে আয়োজিত হলো “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম ২০১৮”। এর পরে দেশের আরো অনেক শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের আয়োজন করা হবে পর্যায়ক্রমে- এই আশাবাদ ব্যক্ত করেন ওয়াই.এস.এস.ই-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন