প্রথম দু’দিনে চট্টগ্রামে আ.লীগের ফরম নিয়েছেন ১২৮ জন

নিউজ ডেস্ক : গত দু’দিনে চট্টগ্রামের ১৫টি সংসদীয় আসনে নির্বাচনে আগ্রহী ১২৮ জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের খবর পাওয়া গেছে। আজ রোববার আরও অনেক প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করবেন।

প্রথম দুই দিনে চট্টগ্রাম-৯ আসনে সবচেয়ে বেশি ১৬ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসন থেকে এখনও কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে সবচেয়ে কম দু’জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া একের বেশি আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চারজন।

তারা হলেন- চট্টগ্রাম-৫ (হাটহাজারী) ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান।

বিষয়টি ঢাকানিউজকে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

যারা মনোনয়ন ফরম ফরম সংগ্রহ করেছেন
চট্টগ্রাম-১ (মীরসরাই) আসন থেকে ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান রুহেল, নিয়াজ মোরশেদ এলিট ও ও স্বপন চৌধুরী।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে খাদিজাতুল আনোয়ার সনি, এটিএম পেয়ারুল ইসলাম, বেলাল মোহাম্মদ নূরী, মোহাম্মদ মিজানুর রহমান, মোহাম্মদ শাহজাহান, ব্যারিস্টার কাজী মো. তানজিবুল আলম, আবতাব উদ্দিন চৌধুরী, হোসাইন মো. আবু তৈয়ব, ফখরুল আনোয়ার, মো. তৌহিদুল আলম, প্রকৌশলী রাজিব বড়ুয়া ও সৈয়দা রাজিয়া মোস্তাফা।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসন থেকে বর্তমান সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা, মো. নাজিম উদ্দিন জামসেদ, পৌর মেয়র জাফর উল্লাহ, মো. জামাল উদ্দিন চৌধুরী, মো. শওকত হোসেন চৌধুরী, রিদুয়ানুল বারী, মুহাম্মদ রাজিবুল আহসান।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-পাহাড়তলী) আসনে বর্তমান এমপি দিদারুল আলম, শিল্পপতি মো. ইমরান, এস এম আল মামুন, নিছার উদ্দিন আহমদ, বখতিয়ার উদ্দিন চৌধুরী, মোস্তফা কামাল চৌধুরী, মো. হায়দার আলী চৌধুরী, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, আবদুল্লাহ আল বাকের ভূইয়া, রত্মেন্দু ভট্টাচার্য, মহিউদ্দিন আহমেদ মনজু ও মো. পারভেজ উদ্দিন।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারন সম্পাদক মো. ইউনুচ গনি চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মুহাম্মদ সালাউদ্দিন চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মনজুরুল আলম চৌধুরী, মুহাম্মদ শাহজাহান চৌধুরী, মো. নাছির হায়দার করিম ও মাসুদুল আলম।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন বর্তমান সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী ও ইমরানুল কবির।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া-বোয়ালখালী) আসনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. মোহাম্মদ হাছান মাহমুদ, ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরী ও মো. ওসমান গণি চৌধুরী।

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান, মোছলেম উদ্দিন আহমদ, মোহাম্মদ আবদুল কাদের সুজন, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম চৌধুরী, তরুণ আওয়ামী লীগ নেতা নওশাদ মাহমুদ রানা, প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান, কাউন্সিলর এস এম কফিল উদ্দিন ও আশেক রসুল খান।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী, সাবেক মন্ত্রী এম এ মান্নানের ছেলে আবদুল লতিফ টিপু, সৈয়দ ছগীর আহমদ, শফর আলী, তারেক সোলেমান সেলিম, জসীম উদ্দিন চৌধুরী, কাজী রাজি ইমরান, নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এমএ রশিদ, চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহবায়ক দিদারুল আলম দিদার, আলহাজ্ব মো. জাহাঙ্গীর আলম, হাসান মনসুর ও শামসুদ্দিন সিদ্দিকী।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসনে বর্তমান সংসদ সদস্য ডা. আফছারুল আমীন, সাবেক মেয়র মনজুর আলম, সৈয়দ মাহমুদুল হক, মো. হেলাল উদ্দিন চৌধুরী তুফান, ফরিদ মাহমুদ, জাবেদ নজরুল ইসলাম, সাইফুদ্দিন খালেদ বাহার, মোহাম্মদ আজাদ খান, নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু, মো. মঈনউদ্দিন আহমদ মিন্টু ও ডা. শেখ মো. শফিউল আলম।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে বর্তমান সাংসদ এম আবদুল লতিফ, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, রেখা আলম চৌধুরী, মো. শফর আলী, শেখ মাহমুদ ইসহাক, মো. ইলিয়াছ ও এম এনামুল হক চৌধুরী।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য সামশুল হক চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম শামসুজ্জামান, বর্তমান এমপি সামশুল হক চৌধুরীর ছেলে নাজমুল করিম চৌধুরী, বদিউল আলম, চেমন আরা তৈয়ব, মোহাম্মদ নাছির, অ্যাডভোকেট আবদুর রশিদ, মো. আইয়ুব আলী, সেলিম নবী ও সৈয়দ মো. ইসমাইল বিপ্লব।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, মফিজুর রহমান, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিদা আকতার জাহান, চেয়ারম্যান হাবিবুর রহমান, একেএম নাজিম উদ্দিন, আফতাব মাহমুদ, আরিফুল ইসলাম চৌধুরী, মাহবুবুর রহমান, মো. আবু সাঈদ, মোহাম্মদ কায়কোবাদ ওসমানী, এম মাসুদ আলম চৌধুরী, মো. জাহিদুল ইসলাম, আবু আহমদ চৌধুরী, খালেদা আক্তার চৌধুরী, মোহাম্মদ আবদুল কৈয়ুম চৌধুরী, নজরুল ইসলাম, মো. মাহবুবুর রহমান চৌধুরী, ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে বর্তমান সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নদভী, সাংবাদিক আবু সুফিয়ান, আমিনুল ইসলাম আমিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা ও স্বাচিপ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান, এম এ মোতালেব, ডা. আ ম ম মিনহাজুর রহমান, অ্যাডভোকেট একেএম সিরাজুল ইসলাম, মো. মাঈনুদ্দিন হাসান চৌধুরী, অ্যাডভোকেট কামরুন নাহার, ববিতা বড়ুয়া, অহিদ সিরাজ স্বপন, মো. ফরিদুল ইসলাম ও দেলোয়ার হোসেন।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী, মুজিবুর রহমান সিআইপি, আবদুল্লাহ কবির লিটন, ড. জমির উদ্দিন সিকদার, অধ্যাপক আজিজুল ইসলাম শরিফী, মুজিবুল হক চৌধুরী, সাইফুদ্দিন আহমদ রবি, সুলতানুল কবির চৌধুরীর ছেলে চৌধুরী গালিব ও আবদুল গফুর।

উল্লেখ্য, মনোনয়ন ফরম সংগ্রহকারীদের মধ্যে যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাবেন, তারা পরবর্তীতে সংশ্লিষ্ট এলাকার নির্বাচন কার্যালয়, রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সংসদ সদস্য পদের মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেবেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, জেলা প্রশাসন কার্যালয় থেকে চট্টগ্রাম-১, চট্টগ্রাম-২, চট্টগ্রাম-৩, চট্টগ্রাম-৬, চট্টগ্রাম-৭, চট্টগ্রাম-১২, চট্টগ্রাম-১৩, চট্টগ্রাম-১৪, চট্টগ্রাম-১৫ ও চট্টগ্রাম-১৬ আসনের প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেবেন।

এ ছাড়া চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ ও চট্টগ্রাম-১১ সংসদীয় আসনের প্রার্থীরা বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেবেন।

আগামী ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। তবে সাতকানিয়ায় সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা নেয়া হবে।