যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন ট্রাম্প ওবামা মুখোমুখি

নিউজ ডেস্ক : অর্থনীতির ব্যাপারে দম্ভোক্তি ও অভিবাসীদের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পূর্বসূরী বারাক ওবামার কাছ থেকে পাল্টা আঘাতের সম্মুখীন হচ্ছেন।
খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের অন্তর্বতীকালীন নির্বাচনের আগে প্রচারণার চূড়ান্ত পর্যায়ে ওবামা ডেমোক্র্যাটদের পক্ষে প্রচারণায় অগ্রণী ভূমিকা পালন করছেন।

এই নির্বাচন কংগ্রেসে রিপাবলিকানদের নিয়ন্ত্রণকে ঝুঁকির মুখে ফেলতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।
ফ্লোরিডায় একজন ধর্মান্ধ ট্রাম্প সমর্থক ওবামাসহ বেশ কয়েকজন ট্রাম্প বিরোধীকে চিঠিতে করে বোমা পাঠানোর অভিযোগে গ্রেফতার ও এক অভিবাসী ইহুদি পিটাসবার্গের একটি সিনাগগে হামলা চালিয়ে ১১ জনকে হত্যার মাত্র এক সপ্তাহ পর নির্বাচনী প্রচারণাটি চালানো হচ্ছে।

এই মুহূর্তে দেশের মানুষ যখন স্পষ্টত দুটি শিবিরে ভাগ হয়ে গেছে এবং এর পাশাপাশি রাজনৈতিক উত্তাপও বেড়ে যাচ্ছে, ঠিক সেই মুহুর্তে প্রেসিডেন্টের সমালোচকরা বলছেন, তিনি এমন একটি পরিবেশ সৃষ্টি করে দিয়েছেন যেখানে ওই দুই হামলাকারী সহজেই হামলা চালাতে পেরেছে।

তবে ট্রাম্প বলেছেন, তার রিপাবলিকান দল এই মধ্যবর্তী নির্বাচনে ভাল অবস্থানে রয়েছে। প্রচারণায় তিনি নতুন কর্মসংস্থানের পরিসংখ্যান তুলে ধরে অর্থনৈতিক গতিশীলতার যুক্তি দেন।

নির্বাচনী প্রচারণার শেষ পর্যায়ে ট্রাম্প আর ওবামা মুখোমুখি অবস্থানে রয়েছেন। নির্বাচনী প্রচারণার লড়াই এখন তাদের দুজনের মধ্যেই হচ্ছে। শুক্রবার ফ্লোরিডার জনসভায় জনগণের দৃষ্টি ঘুরে গেছে ওবামার দিকে।
ওবামা রোববার শিকাগোতে প্রচারণা চালাবেন। তার নিজ শহর ইন্ডিয়ানার পাশাপাশি এই শহরটিকে তিনি নিজের শহর মনে করেন।

শিকাগোতে ডেমোক্র্যাট সিনেটর জো ডোনেলীর আসন ঝুঁকিতে রয়েছে।

ওবামা জর্জিয়ার জনসভায় স্ট্যাসি আবরামকে সমর্থন দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি কৃষ্ণাঙ্গ নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কোন রাজ্যের প্রথম গভর্ণর প্রার্থী হতে যাচ্ছেন।