ন্যাটো-রাশিয়া পরিষদে ইউরোপের নিরাপত্তায় আইএনএফ্র-এর গুরুত্বারোপ

নিউজ ডেস্ক:  রাশিয়া বুধবার ন্যাটো-রাশিয়া পরিষদের বৈঠকে ইউরোপের নিরাপত্তা রক্ষায় বিদ্যমান ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয় তুলে ধরে। এ জোটের রাশিয়া মিশন একথা জানায়। খবর তাসের।

প্রতিবেদনে বলা হয়, ‘ইউরোপীয় ও বিশ্ব স্থিতিশীলতা রক্ষার ক্ষেত্রে আইএনএফ চুক্তির গুরুত্বের বিষয় তুলে ধরে রুশ প্রতিনিধি দল।’

ন্যাটো-রাশিয়া পরিষদের আলোচ্য সূচিতে আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সম্ভাব্য বিষয়টি থাকবে এমন কথা এর আগে কোন পক্ষই নিশ্চিত করেনি।

রাশিয়া মিশন জানায়, এ বৈঠকে ন্যাটো ও রাশিয়ার মধ্যে সামরিক উত্তেজনা হ্রাসের অপরিহার্যতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর বেশি জোর দেয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, ৩১ অক্টোবর ন্যাটো-রাশিয়া পরিষদের বৈঠকে মস্কো ও ন্যাটোর মধ্যে সামরিক উত্তেজনা হ্রাস এবং ‘ট্রিডেন্ট জাঙ্কচার-২০১৮’ ও ‘ভস্তক-২০১৮’ মহড়া বিষয়ে তথ্য বিনিময়সহ ভয়াবহ বিভিন্ন ঘটনা প্রতিরোধ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়।

এতে আরো বলা হয়, আঞ্চলিক সন্ত্রাসী হুমকির প্রেক্ষিতে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে মত বিনিময়ের পাশাপাশি আন্তর্জাতিক নিরাপত্তার অনেক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।

২০১৮ সালের শুরু থেকে এ পরিষদের এটি দ্বিতীয় এবং বিগত ২৪ মাসের মধ্যে অষ্টম বৈঠক।