নিরপেক্ষ নির্বাচনে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা বাম গণতান্ত্রিক জোটের

সুমন দত্ত: অবাধ , নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন করার লক্ষ্যে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করেছে বাম গণতান্ত্রিক জোট। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক পথসভা থেকে এ দাবি জানান তারা। এসময় দেশের বাম রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

উপস্থিত বাম নেতারা বলেন, সরকার নিজেদের ইচ্ছামত একটি নির্বাচন করতে যাচ্ছে। বিরোধী রাজনৈতিক দলসমূহের গলাটিপে তারা নির্বাচন করতে চায়। পুলিশ দিয়ে তারা একতরফা নির্বাচন করতে চায়। দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। সংসদ বহাল রেখে নির্বাচন হতে পারে না। অবিলম্বে সংসদ ভেঙে দিতে হবে, প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে, নির্বাচনকালীন সরকার গড়তে হবে। এজন্য তারা রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করে এ সংক্রান্ত একটি স্মারকলিপি তার হাতে দেন।  

বাম নেতারা বলেন, সরকার শুধু একটি জোটের সঙ্গে সংলাপ করতে চায়। এই সংলাপ অনেকগুলো জোটের সঙ্গে হতে পারে। আমরা চাই এই সংলাপ যেন আইয়ুব খান, ইয়াহিয়া খানের মত সংলাপ না হয়। দেশে সব রাজনৈতিক দলকে নির্বাচনী প্রচারের সুযোগ দিতে হবে। সরকার নিজেদের প্রচার চালাচ্ছে। অথচ বিরোধীদের বিরুদ্ধে গায়েবি মামলা দিয়ে নির্বাচনী প্রচার থেকে দূরে রাখা হচ্ছে।

নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে না। শোনা যাচ্ছে অর্ডিন্যান্স পাসের মাধ্যমে ইভিএম ব্যবহার করা হবে। এটা হতে দেয়া যাবে না। সরকারকে ইভিএম ব্যবহার বাতিল করতে হবে। নির্বাচনে পেশিশক্তি ও কালোটাকার ব্যবহার বন্ধ করতে হবে। 

এদিন সিপিবির সভাপতি মুজাহেদুল ইসলাম সেলিম, বাসদের সভাপতি কমরেড খালেকুজ্জামান ও  গার্মেন্টস নেত্রী মোশারেফা মিশু উপস্থিত ছিলেন।  

ঢাকানিউজ২৪ডটকম/এলবিএইচ