মোদীর আমন্ত্রণ প্রত্যাখ্যান ট্রাম্পের!

নিউজ ডেস্ক:   ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে থাকার জন্য মোদীর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। গত আগস্ট মাসেই এ আমন্ত্রণ জানানো হয়। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তা প্রত্যাখ্যান করেছেন বলে সম্প্রতি একটি সূত্র দাবি করছে। খবর এনডিটিভির।

তবে ভারত ও আমেরিকার পক্ষ থেকে সরকারিভাবে কেউ এ বিষয় নিয়ে মুখ খুলেনি। হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ সান্দারস গত আগস্ট ভারতের আমন্ত্রণ পত্র পাওয়ার কথা নিশ্চিত করেছেন। তবে তিনি জানান প্রজাতন্ত্র দিবসে ট্রাম্প যাচ্ছে কিনা এ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে হোয়াইট হাউসের অন্য একটি সূত্রের দাবি, প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ভারত যাচ্ছেন না ট্রাম্প। এর কারণ হিসেবে বলেন, সেসময় ‘স্টেট অব দ্য ইউনিয়ন অ্যাড্রেস’-এর কর্মসূচি রয়েছে ট্রাম্পের। এসময় আমেরিকার সারা বছরের আয়-ব্যয়ের হিসাব ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মার্কিন সংসদের যৌথ অধিবেশনে পেশ করেন।

অন্যদিকে ভারতের কূটনৈতিক একটি মহল জানায়, রাশিয়া সঙ্গে অস্ত্র চুক্তি, মিশাইল ক্রয় ও ইরান থেকে তেল কেনায় ভারতের প্রতি নাখোশ মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ভারতে জানুয়ারি মাসের ২৬ তারিখ প্রজাতন্ত্র দিবস পালন করা হয়।