দেশে দুধের চাহিদা মেটাতে সরকার বদ্ধপরিকর: সমবায় প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, দেশে দুধের চাহিদা মেটাতে ও ন্যায্যমূল্য নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর। এলক্ষ্যে সরকার ১৩টি দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র স্থাপন করেছে। সারাদেশে ২৩১৯টি গ্রামে মিল্ক ভিটার কার্যক্রম চলছে।

প্রতিমন্ত্রী  গোপালগঞ্জের কোটালীপাড়া বাপার্ড মিলনায়তনে প্রায় ৩৪৫ কোটি টাকা ব্যয়ে চার বছর মেয়াদি চলমান ‘বৃহত্তর ফরিদপুরে গবাদি পশুর জাত উন্নয়ন ও কারখানা স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীনে গাভী ক্রয় ঋণদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতাহার আলী, বাপার্ডের শেখ মোঃ মনিরুজ্জামান ও প্রকল্প পরিচালক ডা. মোঃ আবদুল করিম।

প্রতিমন্ত্রী বলেন, মিল্ক ভিটা দেশে দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে সিরাজগঞ্জে ২৭ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে গো-খাদ্য কারখানা স্থাপন করেছে। এছাড়া লক্ষ্মীপুরে ১৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করছে। তিনি বলেন, ফরিদপুরে গবাদিজাত উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে উল্লেখযোগ্য সংখ্যক দুগ্ধপণ্য উৎপাদন কারখানা স্থাপনের পাশাপাশি পুষ্টি চাহিদা মিটবে ও গবাদি পশুর চারণ ভূমি উন্নয়ন করা সম্ভব হবে।

পরে প্রতিমন্ত্রী প্রকল্পের পক্ষ থেকে ৫০ জন উপকারভোগীর মধ্যে ২ লাখ টাকা করে ১ কোটি টাকার গাভী ক্রয় ঋণের চেক বিতরণ করেন।

এর আগে প্রতিমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের মাজার জিয়ারত করেন।