গ্রামীণ সেতু উন্নয়নে সাড়ে ৪২ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক:   বাংলাদেশের গ্রামাঞ্চলে সেতু তৈরি, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের মাধ্যমে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সাড়ে ৪২ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদ এই অর্থ ছাড়ের অনুমোদন দিয়েছে বলে আন্তর্জাতিক ঋণদাতা সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, একটি প্রকল্পের আওতায় এই অর্থ দেবে বিশ্বব্যাংক, যে প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে উপকৃত হবে দেশটির দুই-তৃতীয়াংশ মানুষ।

‘গ্রামীণ সেতুর জন্য সহায়তা কার্যক্রম প্রকল্পে’র আওতায় ৮৫ হাজার মিটার সেতু রক্ষণাবেক্ষণ, ২৯ হাজার মিটার সেতু প্রশস্তকরণ এবং আরও ২০ হাজার মিটার নতুন সেতু নির্মাণ করা হবে। এই প্রকল্পের মাধ্যমে স্থানীয়দের ব্যাপক কর্মসংস্থানেরও সৃষ্টি হবে। সেতু উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে সরকারের বিদ্যমান কর্মসূচিতে সহায়ক ভূমিকা রাখবে এই প্রকল্প।

বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বলেন, এই প্রকল্প বাংলাদেশের গ্রামীণ সড়ক যোগাযোগ ব্যবস্থায় সেতুর উন্নয়ন ঘটিয়ে গ্রামের দুর্গম এলাকাতে বসবাসকারীদের জন্য উন্নত সড়ক যোগাযোগ সুবিধা প্রাপ্তির সুযোগ তৈরি করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে এই ঋণ প্রদান করা হবে। ৫ বছর গ্রেস পিরিয়ডসহ এই ঋণের মেয়াদ হবে ৩০ বছর।