যুক্তরাষ্ট্র চুক্তি বাতিল করলে নতুন অস্ত্র প্রতিযোগিতা বাড়বে

নিউজ ডেস্ক:   রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করলে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে নতুন অস্ত্র প্রতিযোগিতার সৃষ্টি হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। এ জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে বলছে তারা। তা না হলে মার্কিন এবং রাশিয়ার অস্ত্র প্রতিযোগিতা পৃথিবীকে আরো বিপদজনক বানাবে বলে দাবি করছে রাশিয়া। খবর আল জাজিরা’র।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ সোমবার জানান, রাশিয়া অস্ত্র প্রতিযোগিতা করতে বাধ্য হবে যদি যুক্তরাষ্ট্র ১৯৮৭ সালে হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) পরমাণু অস্ত্র চুক্তি প্রত্যাহার করা হয়। পেসকোভ সংবাদ সম্মেলনে বলেন, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) পরমাণু অস্ত্র চুক্তিতে সংস্কার দ্বারা কি বোঝায়? এটি দ্বারা বোঝায় যে যুক্তরাষ্ট্র ছদ্মবেশে নয় প্রকাশ্যেই তারা এটি করতে চাচ্ছে এবং যদি তারা এমন কিছু করে তাহলে অন্যান্য দেশগুলোর সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া উচিত। সেই অনুযায়ী রাশিয়াও এই ক্ষেত্রে ভারসাম্য আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের মাইলফলক চুক্তিটি ১৯৮৭ সালে স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন এ চুক্তি নিয়ে আলোচনা করার জন্য বর্তমানে মস্কোতে রয়েছেন।