নির্বাচনে প্রার্থী বা রাষ্ট্রীয় পদের ইচ্ছা আমার নেই : ড. কামাল

নিউজ ডেস্কঃ নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে ঐক্যমতের ভিত্তিতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করা হয়েছে বলে জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেছেন, ‘ঐক্যফ্রণ্টের গঠনকে জামায়াতে ইসলামী বা তারেক রহমানসহ অন্য কোনো বিশেষ নেতার প্রতি সমর্থন হিসেবে দেখার কোনো সুযোগ নেই।

যারা ক্রমাগত বিদ্বেষপূর্ণ, ভিত্তিহীন ব্যক্তিগত আক্রমণ করে চলেছেন, তাদের স্পষ্ট বলতে চাই, নির্বাচনে প্রার্থী হওয়ার বা কোনো রাষ্ট্রীয় পদ পাওয়ার কোনো ইচ্ছা আমার নেই।’

একটি গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও বহুমাত্রিক সমাজ প্রতিষ্ঠার জন্যই কাজ করে যাবেন বলেও জানান ড. কামাল। সোমবার বিকেল চারটায় জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের উদ্যোগে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, ‘দলীয়ভাবে বিএনপি ঐক্যফ্রন্টের সঙ্গে আছে। নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে এই জোট গড়ে উঠেছে। এর বাইরে বিএনপির সঙ্গে আর কোনো সম্পর্ক নেই। এটা দলের সঙ্গে দলের সম্পর্ক। কোনো ব্যক্তির সঙ্গে নয়।’

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টির জন্য তিনি সংবাদ সম্মেলনে সাত দফা দাবির কথাও জানান।

এ দাবিগুলো হলো- বর্তমান জাতীয় সংসদ ভেঙে দেওয়া, মন্ত্রিসভার পদত্যাগ, সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে একটি নিরপেক্ষ ও নির্দলীয় সরকার গঠন, রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া, বাক-স্বাধীনতা ও রাজনৈতিক সভা-সমাবেশের অধিকার নিশ্চিত করা, জনগণের আস্থা আছে এমন ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন এবং নির্বাচনে ইভিএম ব্যবহার না করা।

জাতীয় ঐক্যফ্রন্ট সম্পর্কে ড. কামাল হোসেন জানান, তিনি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছেন যে, গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ভিত্তি হিসেবে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তাদের সম্মিলিত প্রচেষ্টাকে ভুলভাবে ব্যাখ্যা করা হচ্ছে। তিনি জানান, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে দাবিগুলো আদায়ের জন্য তারা এমন ব্যক্তি ও দলের সঙ্গে কাজ করবেন, যারা একটি গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠায় সংকল্পবদ্ধ। যারা এমন একটি সমাজ প্রতিষ্ঠা করতে চান, যেখানে ধর্ম, জাতিগত পরিচয় ও লিঙ্গের ভিত্তিতে কারো বিরুদ্ধে বৈষম্য করা হবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত রায় চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, গণমাধ্যম বিষয়ক রফিকুল ইসলাম পথিক প্রমুখ।

ঢাকানিউজ২৪ডটকম/জাহিদ