কবি শামসুর রাহমানের জন্মদিন

নিউজ ডেস্কঃ  বাংলা ভাষা ও বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও মুক্ত চেতনা, অসাম্প্রদায়িকতা ও নাগরিকতার অগ্রদূত কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন আজ মঙ্গলবার। বাংলা কবিতার অন্যতম প্রধান এ কবির জন্মদিন উপলক্ষে তাকে স্মরণ করে ডুডল প্রকাশ করেছে গুগল।

সোমবার রাত ১২টার পর থেকে গুগলের হোম পেজ খুললেই লেখারত হাস্যোজ্জ্বল শামসুর রাহমানের প্রতিকৃতি চোখে পড়ছে। হোম পেজ খুললেই চোখে পড়বে সাদা চুল আর চশমা পরে কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি।

ডুডলে ক্লিক করলে শামসুর রহমানের কবির জীবনবৃত্তান্ত পেজে নিয়ে যাচ্ছে গুগল।

১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকার মাহুতটুলীতে জন্ম নেন বাংলা কবিতার অন্যতম প্রধান এ কবি। বাংলা সাহিত্যে অবদানের জন্য শামসুর রাহমান স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, আদমজী পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, জীবনানন্দ পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হন।

সাংবাদিকতায় অবদানের জন্য তিনি জাপানের মিৎসুবিশি পুরস্কার পান। ১৯৯৪ সালে কলকাতার আনন্দবাজার পত্রিকা তাকে আনন্দ পুরস্কারে ভূষিত করে। ওই বছর তাকে সম্মানসূচক ডি লিট উপাধি দেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়। ১৯৯৬ সালে সম্মানসূচক ডি লিট উপাধি দেয় কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ২০০৬ সালের ১৮ আগস্ট তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দিবস ও বিখ্যাত ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যুদিনে গুগল তাদের হোম পেজে এমন ডুডল প্রকাশ করে থাকে। এর আগেও বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।