দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন রোববার

নিউজ ডেস্ক:   দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে রোববার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সাড়ে ৪টায় সংসদের বৈঠক শুরুর কথা রয়েছে।

দশম সংসদের সর্বশেষ এ অধিবেশনে সর্বোচ্চ পাঁচ কার্যদিবস হতে পারে বলে সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টার বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৪ অক্টোবর সংসদের এ অধিবেশন আহ্বান করেন।

আগামী ৩১ অক্টোবর থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে। সংবিধানে জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার বাধ্যবাধকতা আছে; কিন্তু নির্বাচনের আগের ৯০ দিনের ক্ষেত্রে এর বাধ্যবাধকতা নেই।

এদিকে সংসদের ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন সাপেক্ষে এ অধিবেশন উঠতে পারে বলে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, অধিবেশনের শুরুর দিনে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, শোক প্রস্তাব গ্রহণ, প্রশ্নোত্তর, ৭১ বিধির নোটিশ নিষ্পত্তি, কমিটির রিপোর্ট উত্থাপন ও আইন প্রণয়ন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

সংসদের শুরুর দিনে স্থানীয় সরকার মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতির কার্যালয় ও নির্বাচন কমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে।

এ ছাড়া এদিন ছয়টি উত্থাপন ও একটি পাস হওয়ার কথা রয়েছে। যে বিলগুলো উত্থাপন হবে সেগুলো হলো- বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, বাংলাদেশ শিশু একাডেমি বিল, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল, মৎস্য সঙ্গনিরোধ বিল, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল ও সরকারি চাকরি বিল। আর পাস হবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল। এর আগে চলতি সংসদের ২২তম অধিবেশন গত ৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২০ সেপ্টেম্বর শেষ হয়।