বাউল সম্রাট লালন শাহের ১২৮ তম তিরোধান দিবস

কুষ্টিয়া প্রতিনিধি: মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী বাউল সম্রাট মরমী সাধক ফকির লালন সাঁইয়ের ১২৮ তম তিরোধান (মৃত্যুবার্ষিকী) দিবসের অনুষ্ঠানমালা ও লালন মেলা। এউপলক্ষ্যে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় সাঁইজির বারাম খানার আখড়া বাড়ীতে বসছে সাধূর হাট। আখড়াবাড়ি পরিণত হবে সাধূ-গুরু-বাউলদের পদচারণায়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে তিরোধান দিবস পালন উপলক্ষ্যে আখড়া বাড়ীতে সকল প্রস্তুতি শেষ করা হয়েছে।

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার ফকির লালন সাঁইজির মুক্তমঞ্চে প্রস্তুত করা হচ্ছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য। সেই সাঁথে সাঁইজির মাজার প্রাঙ্গণে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ইতিমধ্যেই দুর দুরন্ত থেকে সাধু ভক্তরা এসে আসর গাড়তে শুরু করেছে সাঁইজির আঁখড়াবাড়ীতে। রবিবার সাঁইজির আঁখড়াবাড়ীর ভেতরে গিয়ে দেখা যায় অনেক দুর দুরন্তের সাধু ভক্তরা চলে এসেছে। তারা বলছেন আত্মার টানে আত্মার শুদ্ধির জন্য এখানে এসেছেন।

লালন মেলাকে মুখোরীত করতে ইতিমধ্যে খুঁটি গেড়েছে লালন মুক্তমঞ্চের সামনে কালী নদীর তীরে। মেহেরপুর থেকে আজকে সকালেই এসেছেন ফকির দাউদ হোসেন। তিনি জানান, সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে আমরা এখানে এসেছি। এখানে আসলে আমাদের মনের কাছ থেকে ভালো লাগে। সাঁইজির বানী গুলো কানে ভাসে। তাই আগে-ভাগেই চলে এসেছি।

ছেঁউড়িয়া লালন মাজারের খাদেম মহম্মদ আলী শাহ জানান, ১২৯৭ বাংলা সনের ১ কার্তিক, ১৮৯০ সালের ১৭ অক্টোবর এই আধ্যাতিক বাউল সাধক লালন শাহের মৃত্যু হয়। তার তিরোধান দিবসকে কেন্দ্র করে প্রতি বছর ভক্তরা এ উৎসব পালন করতে সমবেত হয়ে থাকে। এসময় আঁখড়া বাড়ি দেশ-বিদেশ থেকে আগত লক্ষ প্রানের পদভারে মুখরিত হয়ে উঠে।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, ফকির লালন শাহ’র ১২৮তম তিরোধান দিবস উপলক্ষে এবারে ৩দিন ব্যাপি বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। ইতিমধ্যেই প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্যান্ডেলের কাজ কিছু বাঁকী আছে সেটাও হয়ে যাবে। তিনি আরো বলেন, এবারে লালন মেলায় নিরাপত্তার জন্য ৯জন ম্যাজিষ্ট্রেট দায়িত্বপালন করবেন। সেই সাথে পুলিশ, র‌্যাব, গোয়ন্দো পুলিশ, আনসার সদস্য এবং লালন একাডেমীর স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে।

তিনি আরো বলেন, প্রতিবছরের ন্যায় এবারেও লালন ভক্তদের জন্য বিকেলে অধিবাস, সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণসেবা ব্যবস্থা রয়েছে।

ঢাকানিউজ২৪ডটকম/প্রিন্