বাল্যবিবাহ প্রতিরোধে প্রশিক্ষন

দুর্গাপুর, নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে বেসরকারী উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এর হ্যালো আই এম প্রকল্পের আয়োজনে দুর্গাপুরে কর্মরত সাংবাদিকদের নিয়ে বাল্যবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের করনীয় শীর্ষক দুইদিন ব্যাপী এক প্রশিক্ষন কর্মশালা শেষ হয় মঙ্গলবার।

দুঃস্থ স্বাস্থ্য কেনেদ্রর হলরুমে প্রশিক্ষনের সহায়ক হিসেবে ছিলেন, প্রতিষ্ঠানের উপ-পরিচালক আঃ রব পাটোয়ারী ও প্রকল্প কর্মকর্তা রুপন কুমার সরকার। সমাপনী দিনে আঃ রব পাটোয়ারীর সভাপতিত্বে রুপন কুমার সরকার এর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন, দুর্গাপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মাইকেল প্রদীপ বাউল, সাধারন সম্পাদক তোবারক হোসেন খোকন, সিনিয়র সাংবাদিক সাহাদাত হোসেন কাজল, এস এম রফিকুল ইসলাম, নির্মলেন্দু সরকার বাবুল, ধ্রুব সরকার, জামাল তালুকদার, নিতাই সরকার, ধনেশ পত্রনবীশ, রাখী দ্রং, সাইদুল ইসলাম, কামরুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, এসডিজি অর্জনে ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ৭০-এ কমিয়ে আনতে হবে। আর আমাদের দেশে গর্ভজনিত জটিলতা ও মাতৃমৃত্যুর অন্যতম কারন হলো বাল্যবিবাহ ও কিশোরী বয়সে গর্ভধারন। ২০ বছরের পূর্বে মেয়েদের শরীর সন্তান ধারনের জন্য উপযুক্ত হয় না, মেয়েদের দেহের পূর্ণতা প্রাপ্তির আগেই যদি কেউ সন্তান ধারন করে তাহলে দেহের স্বাভাবিক বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয়। তাই সকলে মিলে বাল্যবিবাহ প্রতিরোধে ঐক্যবদ্ধ হতে হবে।

ঢাকানিউজ২৪ডটকম/প্রিন্স