যুক্তরাষ্ট্রে উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কর্মসূচি

হাকিবুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র: বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী প্রতিষ্ঠার ৫০ বছর এবং উদীচী যুক্তরাষ্ট্রের ২০তম বার্ষিকী উদযাপনের জন্য নিউইয়র্কে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। অতি সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্র উদীচীর পক্ষ থেকে এই কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে। উল্লেখ্য, ১৯৬৮ সালের ২৯ অক্টোবর বাংলাদেশ উদীচীর যাত্রা শুরু হয়।

সাংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্র উদীচীর সাধারণ সম্পাদক জীবন বিশ্বাস জানান, দু’দিনের এই সুবর্ণজয়ন্তী উৎসব অনুষ্ঠিত হবে ২০ ও ২১ অক্টোবর। একই সঙ্গে তারা আয়োজন করেছেন হেমন্ত উৎসবের। উৎসবে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা ও নাটক ছাড়াও থাকবে বিভিন্ন বিষয়ে শিশু-কিশোরদের প্রতিযোগিতা, শোভাযাত্রা, সেমিনার, কর্মশালা, আলোচনা সভা, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শন, গুণীজন সম্মাননা প্রভৃতি।

২০ অক্টোবর শনিবার বিকাল পাঁচটায় জ্যাকসন হাইটসের ৭৩-১০, ৩৪ স্ট্রীটে আই এস ২৩০-এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এর আগে এদিন সকাল ১১টায় শিশু-কিশোরদের প্রতিযোগিতা, শোভাযাত্রা, চলচ্চিত্র প্রদর্শন, সেমিনার, কর্মশালা প্রভৃতির কর্মসূচি রাখা হয়েছে। উৎসবের শেষ কর্মসূচি পরদিন রোববার রাতে মুত্তালিব বিশ্বাসের গ্রন্থনা ও পরিচালনায় লোকজ সঙ্গীতের অনুষ্ঠান।

এই উৎসব উপলক্ষে বেলাল বেগকে আহ্বায়ক, সৈয়দ মোহাম্মদউল্লাহ ও ড. নজরুল ইসলামকে যুগ্ম আহ্বায়ক, ড. মোহাম্মদ আবদুল্লাহ ও সুব্রত বিশ্বাসকে যুগ্ম সমন্বয়ক এবং জীবন বিশ্বাসকে সদস্য সচিব করে একটি প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

ঢাকানিউজ২৪ডটকম/প্রিন্স