চক্রান্ত না করে নির্বাচনে আসুন: নাসিম

নিউজ ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, নির্বাচনে আসুন। কোন চক্রান্ত করবেন না। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে গতকাল রবিবার রাজধানীর জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিটে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস আয়োজিত ‘পরিবর্তনশীল বিশ্ব ও তরুণদের মানসিক স্বাস্থ্য’ শীর্ষক আলোচন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএনপি অনেক আগেই জনবিচ্ছিন্ন দল হয়ে পড়েছে। বর্তমানে এই দলটি রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে। তারা এখন দু’একজন লোক নিয়ে গড়া তথাকথিত রাজনৈতিক দলের পরিত্যক্ত  নেতাদের ভাড়া করছে। আর এক পরিত্যক্ত  নেতার অধীনতা স্বীকার করে জাতীয় ঐক্য গড়ে তারা অস্তিত্ব টিকিয়ে রাখার চেষ্টা করছেন। তারা যেসব নেতাদের ভাড়া করেছেন, তাদের অবস্থা অনেকটা ‘ঢাল নেই তলোয়ার নেই, নিধিরাম সরকার ’ এর মত।
 
ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যের নেতাদের সমালোচনা করে মোহাম্মদ নাসিম বলেন, অনেক রাজনৈতিক নেতা এখন মানসিক ব্যাধিতে ভুগছেন। তাদের মানসিক চিকিত্সা দরকার। তারা আবার জাতীয় ঐক্যের কথা বলছেন। কিন্তু জনগণের সমর্থন ছাড়া জাতীয় ঐক্য সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য বিএনপি নেতাদের দেয়া বক্তব্যের জবাবে ১৪ দলের মুখপাত্র বলেন, আপনাদের দাবি অযৌক্তিক ও অসাংবিধানিক। জনবিচ্ছিন্ন হয়ে আপনারা বিভ্রান্ত হয়ে পড়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবিধানিকভাবে দেশ পরিচালনার নেতৃত্বে আছেন। তাঁকে পদত্যাগ করতে বলার বিষয়টিই অসাংবিধানিক।
 
বিএনপি নেতাদের চক্রান্ত বাদ দিয়ে নির্বাচনে আসার আহ্বান জানিয়ে নাসিম বলেন, জাতীয় ঐক্যের নামে সরকার ও দেশবিরোধী চক্রান্তের বিষয়টি আজ জনগণ জেনে গেছে। এবার এসব করে কোন লাভ হবে না। নির্বাচনের মাঠে নামুন। আমরা জনগণের রায় মেনে নেবো।
 
পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, তরুণ বয়সেই মানুষের জীবনে নানা ধরনের পরিবর্তন হয়। এই পরিবর্তনগুলো কারো কারো কাছে অত্যন্ত  আনন্দময় এবং কারো কারো ক্ষেত্রে এগুলো ভীতি ও মানসিক চাপ সৃষ্টি করে। এই পরিস্থিতি সঠিকভাবে মোকাবেলা করতে না পারলে তরুণদের বিভিন্ন মানসিক সমস্যার সৃষ্টি হয়। তাই তাদের প্রতি বিশেষ যত্নশীল হওয়া জরুরি। এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ স্বাধীনতা চিকিত্সক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান ও মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক  অধ্যাপক ডা. গোলাম ফারুক আলম, সহযোগি অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ প্রমুখ।
 
এর আগে স্বাস্থ্যমন্ত্রী কাওরান বাজারস্থ প্রথম আলো কার্যালয়ে একীভূত স্বাস্থ্য সেবা সম্প্রসারণে সরকারি ও বেসরকারি সহযোগিতা শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন।