প্রোটিনসমৃদ্ধ যেসব ফল ওজন কমায়

নিউজ ডেস্ক: শরীর গঠনে প্রোটিন প্রয়োজন। প্রোটিন জাতীয় খাবার খাওয়ার ফলে আমাদের শরীর বড় অণুগুলিকে অ্যামাইনো অ্যাসিড নামের ছোট ইউনিটে ভেঙে ফেলে। অ্যামাইনো অ্যাসিড শরীরের মাংসপেশী ,টিস্যু এবং ত্বক গঠনে সাহায্য করে। প্রোটিন জাতীয় খাবার ওজন কমাতেও ভূমিকা রাখে।মাংস, মাছ, ডাল এবং ডিম প্রোটিনের ভালো উৎস। এছাড়াও প্রোটিনসমৃদ্ধ এমন কিছু ফল রয়েছে যেগুলি ওজন কমাতে কার্যকরী। যেমন-  

১. প্রতি ১০০ গ্রাম পেয়ারাতে ২৬০ মিলিগ্রাম প্রোটিন থাকে। এছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, লাইকোপিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের জন্য উপকারী। এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এছাড়া পেয়ারাতে থাকা পটাশিয়াম রক্তচাপের মাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে। পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। পেয়ারা ফাইবারসমৃদ্ধ ফল হওয়ায় এটি খেলে অনেকক্ষন পেট ভরা থাকে। এতে ক্ষুধা কম অনুভূত হয়।

২. ক্যালরি কম এবং উচ্চ ফাইবারে ভরপুর খেজুর ওজন হ্রাসের জন্য চমৎকার একটি ফল। তাজা বা শুকনো যেকোন খেজুরই উপকারী। বিটা ক্যারোটিন সমৃদ্ধ খেজুর দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ক্ষুধাও কমায়। প্রতি ১০০ গ্রাম খেজুরে প্রোটিন থাকে ১৪০ গ্রাম। 

৩. স্বাস্থ্যকর ফ্যাটে ভরপুর অ্যাভোকাডো রক্তচাপ স্থিতিশীল রাখতে সাহায্য করে।এতে থাকা অ্যান্টি ইনফ্লেমেটারি উপাদান হৃদরোগের জন্য উপকারী। প্রচুর পরিমাণে ফাইবার থাকায় অ্যাভোকাডো ওজন কমাতে ভূমিকা রাখে।

৪. কাঁঠালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ছিক্স রয়েছে। যা প্রোটিন জাতীয় খাবার বিপাকের জন্য খুবই প্রয়োজনীয়। কাঁঠালে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এ এবং বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। কাঁঠালে থাকা ফাইবার দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। এ কারণে এটি খেলে দীর্ঘক্ষন পেট ভরা থাকে। ফলে ক্ষুধা লাগার প্রবণতা কমে যায়। সূত্র : এনডিটিভি