ময়মনসিংহ বিভাগের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ: ময়মনসিংহ অঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবী দেশের অষ্টম বিভাগ প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও শুছেচ্ছা জানিয়ে

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ময়মনসিংহ বিভাগের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানগুলোতে ময়মনসিংহে মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর, গাজীপুর-ময়মনসিংহ পর্যন্ত এলিভেটেট এক্সপ্রেসওয়ে, দেওয়ানগঞ্জে যমুনা নদীর তলদেশে রেল ও সড়ক পথসহ ট্যানেল নির্মাণ, নতুন বিভাগীয় শহর দ্রুত বাস্তবায়ন, ব্রহ্মপূত্র নদ খনন, বিভাগীয় শহরের সড়কগুলো প্রশস্তকরণ, ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ গঠন, ঢাকা থেকে ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি হয়ে বঙ্গবন্ধু যমুনাসেতু পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন স্থাপন করে প্রতি ঘন্টায় যাত্রীবান্ধব ট্রেন চালুসহ নানা দাবী জানানো হয়। বিভাগীয় কমিশনার অফিস, ময়মনসসিংহ জেলা নাগিরেক আন্দোলন ও মহানগর আওয়ামীলীগ পৃথক পৃথক অনুষ্ঠানের এসব দাবী বাস্তবায়নের দাবী জানায়।

আজ (১৩ অক্টোবর ) শনিবার সকালে বিভাগীয় কমিশনার অফিস আয়োজিত বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার মধ্য দিয়ে তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা শুরু হয়। স্থানীয় টাউন হলে অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে আলোচনা সভার প্রধান অতিথি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহকে বিভাগ প্রতিষ্ঠা করেছেন। এটা এই অঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবী ছিলো। প্রধানমন্ত্রী আমাদের দীর্ঘদিনের দাবী পূরণ করে অষ্টম বিভাগ প্রতিষ্ঠা করায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। তাঁর (শেখ হাসিনার) দীর্ঘায়ু কামরা করেন।

এতে কেক কাটার পর ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের সভাপতিত্বে আলোচনায় সভায় অংশ নেন রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ নূরুল আলম, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যধাপক ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও মহানগর আওয়ামীলীগ সভাপতি এহতেশামূল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক আজহারুল ইসলাম, পরিচালক (স্বাস্থ্য) ডাঃ এম. এ গণি ও জেলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন মন্তা প্রমূখ।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান প্রস্তাবিত আধুনিক নতুন বিভাগীয় শহরের অবকাঠামো নির্মাণের লক্ষ্যে যাদের জমি সরকার অধিগ্রহন করার প্রক্রিয়ায় রয়েছে তিনি তাদের উদ্দেশ্যে বলেছেন, যেকোনো বড় অর্জনের জন্য কারো না কারো ত্যাগ স্বীকার করতেই হবে। কোনো হয়রানি ছাড়াই যার যার বাড়িতে গিয়ে অধিগ্রহনকৃত জমির সঠিক মূল্য পৌছে দেয়া হবে বিভাগীয় কমিশনার প্রতিশ্রুতি প্রদান করেন। তিনি বলেন আমরা সরকারীসেবাগুলো জনগনের দোগোড়ায় পৌছে দিতেই কাজ করে যাচ্ছি।

রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি বলেছেন, বিভাগীয় শহর ময়মনসিংহ মহানগরবাসীর নিরাপত্তা আরো নিশ্চিত করার লক্ষ্যে ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ (এমএমপি) গঠনের প্রস্তাব দ’ুএকদিনের মধ্যে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হবে।

অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ অংশ নেন।

এদিকে বিভাগ বাস্তবায়নের দাবীতে দীর্ঘ ২৬ বছর ধরে আন্দোলনকারী সংগঠন ময়মনসসিংহ জেলা নাগিরেক আন্দোলন বিভাগের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে স্থানীয় পৌরসভা হলরুমে শনিবার বিকেলে এক আলোচনা সভা সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমীন কালাম পরিচালনায় এই সভায় বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা, চার জেলার নাগরিক নেতৃবৃন্দ অংশ নেন।

ঢাকানিউজ২৪ডটকম/প্রিন্স