বিশ্বব্যাংক প্রেসিডেন্টের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক

নিউজ ডেস্ক: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট  জিম ইয়ং কিম-এর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার ইন্দোনেশিয়ার পর্যটন নগরী বালির ওয়েস্টিন হোটেলে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের অফিসে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বিশ্বব্যাংক গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তা, ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি কিমিও ফান উপস্থিত ছিলেন। বৈঠকে অর্থমন্ত্রীর সঙ্গে ছিলেন বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক অর্পনা সুভ্রামিনিয়াম, বিকল্প নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন ভূইঞা, ইআরডির সিনিয়র সচিব শফিকুল আজম এবং ভারপ্রাপ্ত অর্থসরিক আব্দুর রউফ তালুকদার ।

শুক্রবার বালি ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (বিআইসিসি) বিশ্বব্যাংক-আইএমএফ এর দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

প্রায় এক ঘন্টা স্থায়ী এ বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বৈঠকে বিশ্বব্যাংকের অর্থায়নে বিভিন্ন প্রকল্পের অগ্রগতি, নতুন প্রকল্প ঋণসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে বিশ্বব্যাংকের কাছে নতুন করে আর্থিক সহায়তা চাওয়া হবে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেছিলেন, বিশ্বব্যাংক তিন বছরের জন্য সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ দিয়েছিল তা নির্দিষ্ট সময়ের আগেই খরচ হয়ে গেছে। নতুন প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের কাছে সাড়ে চার বিলিয়ন ডলার চাওয়া হবে। হয়তো তারা পুরোটা দেবে না। এক বছরের জন্য দুই বিলিয়ন ডলার পাওয়া যেতে পারে।

সূত্র জানায়, বৈঠকে বিশ্বব্যাংকের কাছে নতুন ঋণ সহায়তার পাওয়ার বিষয়টিও আলোচনা হয়েছে। তবে এ বিষয়ে অর্থমন্ত্রীর কাছ থেকে প্রতিবেদনটি লেখা পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি। বৈঠকে রোহিঙ্গা ইস্যুতেও কথা হয়েছে বলে জানা গেছে।