তিন মন্ত্রী প্রতিশ্রুতি রক্ষা করেননি: সম্পাদক পরিষদ

সুমন দত্ত: কুখ্যাত ডিজিটাল নিরাপত্তা আইন পাসের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সংবাদ সম্মেলন করেছে জাতীয় দৈনিকগুলোর সংগঠন সম্পাদক পরিষদ। আগামী ১৫ অক্টোবর সম্পাদক পরিষদ এই আইন পাসের প্রতিবাদে মানববন্ধন করবে বলে জানায়। সরকারের তিন মন্ত্রী আইন সংশোধনের প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা করেননি বলে হতাশ হয়েছেন তারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় এই সম্মেলন হয়। তাকে সহায়তা করেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহাফুজ আনাম।

দুপুর ১২ অনুষ্ঠান শুরু হয়। এ সময়ে জাতীয় দৈনিকগুলোর সব সম্পাদক নিজেদের আসনে বসেন। শ্যামল দত্ত সম্মেলন মূল বক্তব্য পড়ে শোনান। এরপর উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দি ডেইলি স্টারের সম্পাদক মাহাফুজ আনাম।

শ্যামল দত্ত বলেন, সরকারের তিন মন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের বিষয়ে আমাদেরকে প্রতিশ্রুতি দিয়েছিল। আমাদের সঙ্গে আরেকটি বৈঠক করে এই আইন সংশোধন করা হবে বলে তারা আশ্বস্ত করেছিলেন। কিন্তু সেটা তারা করেননি।সম্পাদক পরিষদকে পাশ কাটিয়ে দ্রুত সময়ে এই আইন পাস করানো হলো। এতে সম্পাদক পরিষদ হতাশ ও ক্ষুব্ধ।

তিনি বলেন সম্পাদকরা সরকারের কাছে আইন সংশোধনের বিষয়ে সংসদের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেছিলেন। ডিজিটাল নিরাপত্তা আইনের কোন ধারা গুলো ওপর আপত্তি ছিল। সেদিন তা পরিষ্কার করে জানানো হয়। এই ধারা গুলো হচ্ছে ৮,২১,২৫,২৮,২৯,৩১,৩২,৪৩ এবং ৫৩।

এ ধারা গুলো সংশোধন করে সরকারের কাছে আমরা ৭ দফা দাবি পেশ করছি। আমাদের আশা সরকার এসব আমলে নিয়ে আমাদের দাবিগুলো পুড়নে সচেষ্ট হবে।

ঢাকানিউজ২৪ডটকম/প্রিন্স