হারিকেন মাইকেল ধেয়ে যাচ্ছে ফ্লোরিডার দিকে

নিউজ ডেস্ক: মধ্য আমেরিকায় ১৩ জনের প্রাণহানির পর হারিকেন মাইকেল এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে।

মধ্য আমেরিকার ইউকাতান উপদ্বীপ ও পশ্চিম কিউবায় হারিকেন মাইকেলের প্রভাবে ব্যাপক বাতাস ও বৃষ্টিতে আকস্মিক বন্যা ও ভূমিধসে এই ১৩ জনের প্রাণহানি ঘটেছে।

মিয়ামিভিত্তিক হারিকেন কেন্দ্র জানিয়েছে, মধ্য আমেরিকার ইউকাতান ও পশ্চিম কিউবায় আঘাতের সময় মাইকেলের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

কয়েকদিন আগে হন্ডুরাস উপকূলের উত্তরে হারিকেন মাইকেলের সৃষ্টি হয়। বর্তমানে এটি সাফির-সিম্পসন উইন্ড স্কেলে পাঁচ মাত্রার মধ্যে এক মাত্রার ঝড় হিসেবে রয়েছে। তবে ফ্লোরিডায় এটি তিন মাত্রার হারিকেন হিসেবে আঘাত হানতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, এটি ফ্লোরিডায় গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড়।

বর্তমানে হারিকেনটি মেক্সিকো উপসাগরে অবস্থান করে শক্তি সঞ্চয় করছে।

ফ্লোরিডায় হারিকেন মাইকেলের আগমন উপলক্ষে অফিস, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় মঙ্গলবার থেকে শুরু করে শনিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। উপকূলীয় বাসিন্দাদের অন্যত্র সরে যেতে সোমবার বলা হয়েছে। বুধবার হারিকেনটি ফ্লোরিডায় আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্লোরিডার গভর্নর জানিয়েছেন, হারিকেন মাইকেলের প্রভাবে প্রাণঘাতী ঢেউ, বাতাস ও বৃষ্টি হতে পারে। তাই উপকূলীয় বাসিন্দাদের সবাইকে অন্যত্র সরে যেতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

তথ্য : রয়টার্স