বাল্যবিবাহ নারীর ক্ষমতায়নের প্রধান অন্তরায়: চুমকি

নিউজ ডেস্ক:  মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাল্যবিবাহ নারীর ক্ষমতায়নের প্রধান অন্তরায়। কারণ মানুষকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হলে কর্মক্ষেত্রে ঢোকার জন্য তাকে যোগ্য করে গড়ে তুলতে হয়। আর বাল্যবিবাহের কারণে নারীরা সে সুযোগ থেকে বঞ্চিত হয়। যে সময় বই নিয়ে ব্যস্ত থাকার কথা ঐ সময় তারা সংসার নিয়ে ব্যস্ত থাকে। ফলে তারা কর্মক্ষেত্রে ঢুকতেই পারে না। লেখাপড়া করে নিজেকে গড়ে তোলার সুযোগ থেকে বঞ্চিত হয়। এছাড়া বাল্যবিবাহ নারীর স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। বাল্যবিবাহের অভিশাপ থেকে মুক্ত হতে সকলকে সচেতন হতে হবে।

প্রতিমন্ত্রী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাল্যবিবাহ প্রতিরোধ দিবস উপলক্ষে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম অ্যাডভোকেট ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক বেগম জাহানারা পারভীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন প্রমুখ।

এর আগে প্রতিমন্ত্রী কন্যাশিশু দিবস উপলক্ষে এক র‌্যালির নেতৃত্ব দেন। র‌্যালিটি শিশু একাডেমি থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে শেষ হয়।