রাবিতে অ্যান্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বিষয়ক প্রদর্শনী

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী শুরু হয়েছে অ্যান্টিবায়োটিক এর মাত্রাতিরিক্ত ব্যবহারের সচেতনতা বৃদ্ধি বিষয়ক প্রদর্শনী। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার তৃতীয় লক্ষ্য স্বাস্থ্য বিষয়ক সংগঠন ‘ওয়াল্ড লিংকআপ’র উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

আজ সকাল ৯টায় রবীন্দ্র কলাভবনের সামনে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এসময় উপস্থিত ছিলেন ‘ওয়াল্ড লিংকআপ’ এর সমন্বয়ক ফার্মেসী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আজিজুর রহমান, ওয়াল্ড লিংক আপ এর সভাপতি মাসুম বিল্লাহ প্রমুখ।

এ বিষয়ে আজিজুর রহমান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী আর্ট ও কমার্স হওয়ায় তাদের ব্যাকগ্রাউন্ড সায়েন্স না হওয়ায় তারা অ্যান্টিবায়োটিক বিষয়ে সচেতন নয়। আবার যারা সায়েন্স অনুষদের তারাও অ্যান্টিবায়োটিক ব্যবহার সর্ম্পকে সচেতন নয়। এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষিত কিছু শিক্ষার্থীকে আমরা সচেতন করতে পারব। তারা তাদের পরিবারে অ্যান্টিবায়োটিক ব্যবহারের প্রভাব সর্ম্পকে বলতে পারবে।

তিনি আরও বলেন, অ্যান্টিবায়োটিকের মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে বাজারে নতুন অ্যান্টিবায়োটিক আসছে না এবং পুরাতন অ্যান্টিবায়োটিক ব্যবহার কমে যাচ্ছে। মাত্রাতিরিক্ত ব্যবহারে ইনফেকশন হলে তখন এটি কাজ করবে না। ফলে কোনো রোগের অপারেশন করতে গেলে অ্যান্টিবায়োটিক প্রয়োজন হলেও ইনফেকশনের কারণে অ্যান্টিবায়োটিক কাজ করবে না। ডবিøউ এইচ এর মতে ২০৫০ সালের মধ্যে প্রতি বছরে ১০ মিলিয়ন মানুষ ইনফেকশনে মারা যাবে। এ প্রদর্শনীর মাধ্যমে অ্যান্টিবায়োটিকের মাত্রাতিরিক্ত ব্যবহারের ঝুঁকি সর্ম্পকে শিক্ষার্থীরা জানতে পারবে। তারা তাদের পরিবার ও তাদের মাধ্যমে তাদের প্রতিবেশীরাও জানতে পারবে। ফলে অ্যান্টিবায়োটিকের ওপর প্রভাব কমে যাবে।

প্রিন্স, ঢাকা