দন্ডপ্রাপ্ত কয়েদিকে সরকার মুক্তি দিতে পারে না: হানিফ

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, আইন জানা লোক কীভাবে আইনবহির্ভূত কাজ করে তা আমার জানা নেই। ড. কামাল হোসেন ভালো করেই জানেন খালেদা জিয়া আদালতের রায়ে দন্ডপ্রাপ্ত হয়ে কারাগারে আছেন। আদালতের রায়ে দন্ডপ্রাপ্ত কোনো কয়েদিকে সরকার মুক্তি দিতে পারে না। তাকে আইনি প্রক্রিয়ার মাধ্যমে মুক্ত করে আনতে হবে। এ কথা ড. কামাল হোসেন না জেনে থাকলে এটা জাতির জন্য দুঃখজনক। আর সেটা জানার পর ও যদি কামাল হোসেন আইনের বিরুদ্ধে বক্তব্য দেন সেটা জাতির জন্য আরও বেশি দুর্ভাগ্যজনক।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে বিশুদ্ধ খাবার পানি প্রকল্প উদ্বোধন শেষে ‘নিরপেক্ষ সরকারের অধীনে ভোট দিতে সরকার বাধ্য হবে’ জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের মন্তব্যের প্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হানিফ এসব কথা বলেন।

হানিফ বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তির দুটি পথ খোলা আছে। একটি হলো আইনি প্রক্রিয়া আর দ্বিতীয়টি মহামান্য রাষ্ট্রপতির কাছে নিজের অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করা। সেক্ষেত্রে রাষ্ট্রপতি ক্ষমা বিবেচনা করলে মুক্তি পেতে পারে। এর বাইরে বেগম জিয়ার মুক্তি পাওয়ার কোনো সুযোগ নেই।

তিনি আরও বলেন, এ ধরনের দাবি নিয়ে যারা আন্দোলনে যেতে চায় তাদের মূল লক্ষ্য নির্বাচন নয়, তাদের লক্ষ্য অযৌক্তিক দাবি তুলে দেশের মধ্যে অস্থিতিশীল পরিবেশ তৈরি করা।

এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী ফারুক হোসেন, শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী খানসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রিন্স, ঢাকা