আদিবাসী কোটা রাখার দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ

রাবি প্রতিনিধি: সকল সরকারি চাকরিতে পাঁচ শতাংশ আদিবাসী কোটা রাখাসহ পুর্ণ বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আদিবাসী কোটা রক্ষা কমিটি। শনিবার বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা বিক্ষোভ সমাবেশ ও অবরোধ কর্মসূচি পালন করেন।

আদিবাসী কোটা রক্ষা কমিটির আহ্বায়ক রুহুল আমিন বলেন, ‘প্রধানমন্ত্রী যে কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন তা আমাদের সামগ্রিকভাবে পিছিয়ে দেবে। আমরা এধরনের বৈষম্য চাই না। আমরা আমাদের অধিকার ফিরে পেতে চাই । এ সময় তিনি আদিবাসীদের জন্য ৫শতাংশ কোটা রাখার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান।

এর আগে সকাল ১০টায় ও দুপুর দুইটায় একই দাবিতে পৃথকভাবে মানন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ রাবি শাখা ও আদিবাসী ছাত্র পরিষদ।

উল্লেখ্য, গত ০৩ অক্টোবর কোটা বাতিল, পর্যালোচনা ও সংস্কারের জন্য গঠিত উচ্চ পর্যায়ের কমিটি সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোটা বাতিলের প্রস্তাব রেখে যে সুপারিশ করেছিল তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রী সভায় সরকারি চাকুরি ক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে চাকুরির কোটা বাতিল করার অনুমোদন দেন।

প্রিন্স, ঢাক