ভারত-পাকিস্তান প্রশ্নের প্রস্তাব প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক: ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি আলোচনার মধ্যস্থতা করতে যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়েছে ইসলামাবাদ। তবে এই প্রস্তাবে রাজি হয়নি যুক্তরাষ্ট্র।
 
বর্তমানে নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকেও অংশগ্রহণ করে না ভারত-পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সতর্ক করে বলেন, এতে করে দু’দেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি হবে।  বুধবার ওয়াশিংটনে কুরেশি একথা বলেন। তার আগে তিনি বৈঠক করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে। 
 
তিনি বলেন, যখন আমরা যুক্তরাষ্ট্রকে এই বিষয়টিতে হস্তক্ষেপ করতে বলছি…কেন বলছি? তার কারণ, ভারত এবং পাকিস্তানের মধ্যে আর কোনও দ্বিপাক্ষিক বৈঠক জাতীয় কিছু হয় না। আর তার ফলে একটা অনিবার্য দূরত্ব তৈরি হয়ে গিয়েছে দু’দেশের মধ্যে কূটনৈতিক স্তরে। 
 
তিনি আরো বলেন, আমরা নিজেদের লক্ষ্যে স্থির থাকতে চাই। আমরা সীমান্তের পশ্চিম প্রান্তে যেতে চাই। কিন্তু, সেটা করতে পারছি না এখন আমরা। কারণ, আমাদের পূর্ব দিকের প্রতিবেশী কী করে চলেছে, তার দিকে যথেষ্ট নজর দিতে হচ্ছে। এটা মোটেই খুব স্বাস্থ্যকর পরিস্থিতি নয়।
 
পাক-পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে বলেন, আমাদের প্রশ্ন ছিল, আপনারা (আমেরিকা) কি এই ব্যাপারটা নিয়ে একটু এগোতে পারেন? হস্তক্ষেপ করে সমস্যার সমাধান করতে পারবেন? তাদের পরিষ্কার জবাব হল- না! তারা চান এটার সমাধান হোক দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে। কিন্তু দ্বিপাক্ষিক বৈঠক হওয়ারই তো কোনও সম্ভাবনা নেই। তাহলে আর সমাধান হবে কী করে। -এনডিটিভি