লোক সংস্কৃতি উৎসবে যোগ দিতে নেত্রকোনা আসছেন রাষ্ট্রপতি

সমরেন্দ্র বিশ্বশর্মা: বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের আয়োজনে প্রথম বারের মত আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসবে যোগ দিতে বুধবার নেত্রকোনায় আসছেন রাষ্ট্রপতি এডভোকেট মো: আব্দুল হামিদ। তাঁর আগমন উপলক্ষ্যে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে নেত্রকোনা শহর। বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব নেত্রকোনার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে।

শহরের মুক্তার পাড়া মাঠে আয়োজিত এই প্রাণের লোকজ সংস্কৃতির উৎসবে বিকাল ৩ টায় প্রধান অতিথির ভাষন দেবেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ। ভারত ও বাংলাদেশের লোক সংস্কৃতি গবেষক ও শিল্পীরা অংশ নিয়ে উৎসবকে আরো প্রাণবন্ত করবেন। বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ সভায় সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারন সম্পাদক রাশেদুল হাসান শেলি জানান, আন্তর্জাতিক প্রেক্ষাপটে মৈমনসিংহ গীতিকা প্রতিপাদ্যে এ উৎসব মঞ্চে আলোচনা সভায় অংশ নেবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এম.পি, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো: সাজ্জাদুল হাসান, ভারতের বিশ্ব ভারতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর সবুজ কলি সেন, দেব কণ্যা সেন ও কেন্দুয়ার কৃতি সন্তান লোক গবেষক বুদ্ধিজীবি অধ্যাপক যতীন সরকার। আলোচনা শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন দেশ বিদেশের খ্যাতিমান শিল্পীরা।

প্রথমবারের মতো আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসবকে ঘিরে হাওর বাওর নেত্রকোনার সব মানুষের মনে আনন্দের ঢেউ লেগেছে। এ উৎসব যেন নেত্রকোনাবাসীর জন্য এক পরম পাওয়া। কেননা মৈমনসিংহ গীতিকার সংগ্রাহক প্রায়াত চন্দ্র কুমার দে এই নেত্রকোনার জেলার কেন্দুয়া উপজেলার আইথর গ্রামের কৃতি সন্তান। তাঁর সংগ্রীহিত ও ড.দীনেশ চন্দ্র সেন সম্পাদিত মৈমনসিংহ গীতিকা প্রতিপাদ্যে এ উৎসবের আয়োজন।

নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম জানান, মুক্তার পাড়া মাঠে সাংস্কৃতিক উৎসবে অংশ নেয়ার আগে রাষ্ট্রপতি শহরের আরামবাগ এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউকেশন সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন করার কথা রয়েছে। তিনি জানান, রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে জেলা শহর পরিষ্কার পরিচ্ছন্ন, রাস্তা সংস্কার ও দৃষ্টিনন্দন উৎসব মঞ্চ নির্মান করা হয়েছে।

নেত্রকোনা জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী জানান, রাষ্ট্রপতির আগমন উপলক্ষে নিশ্চিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে। র‌্যাব, বিজিবি, পুলিশ, পিজিআর, এসএসএফ সহ বিভিন্ন স্থরের আইন শৃঙ্খলা বাহিনী দায়িত্বশীলতার সঙ্গে কাজ করছে। তিনি জানান, নিরাপত্তা জোরদার করতে শহরের ভেতর সকল প্রকার যানচলাচলও বন্ধ করে দেয়া হয়েছে।

প্রিন্স, ঢাকা