বার্সেলোনা আজ টটেনহ্যামের মুখোমুখি হবে

নিউজ ডেস্ক: শিরোপাপ্রত্যাশী বার্সেলোনা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আজ রাতে টটেনহ্যামের মুখোমুখি হবে। ওয়েম্বলির এই ম্যাচ দিয়ে অক্টোবরের কঠিন সূচি শুরু হবে স্পানিশ চ্যাম্পিয়নদের।
 
অন্য ম্যাচগুলোয় মাঠে নামবে লিভারপুল, পিএসজি, ইন্টার মিলান এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। গেলবারের ফাইনালিস্ট লিভারপুলকে আতিথ্য দেবে ন্যাপোলি। নিজেদের মাঠে পিএসজি খেলবে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে। অ্যাটলেটিকো মাদ্রিদ মুখোমুখি হবে বেলজিয়ান ক্লাব ব্রুজের।
 
বার্সেলোনার জন্য এ মাসটা বেশ কঠিন। আজ রাতে টটেনহ্যামের বিপক্ষে খেলার পর ৭ অক্টোবর ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে তারা। এরপর আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর প্রথম ম্যাচে খেলতে হবে  সেভিয়ার বিপক্ষে। ২৪ অক্টোবর চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের সাথে খেলার ঠিক চারদিন পর মৌসুমের প্রথম এল ক্লাসিকো খেলতে নামবে কাতালানরা।
 
লিওনেল মেসিদের দলের এই কঠিন সূচিকে আরও কঠিন করে তুলেছে তাদের সাম্প্রতিক ফর্ম এবং ইনজুরি-নিষেধাজ্ঞার সমস্যা। লা লিগায় শেষ তিনম্যাচে জয়হীন বার্সা ইংলিশ ক্লাব টটেনহ্যামের বিপক্ষে ডিফেন্ডার স্যামুয়েল উমতিতিকে পাচ্ছে না নিষেধাজ্ঞার কারণে। আগের ম্যাচে লাল কার্ড দেখা ফরাসি ডিফেন্ডার অবশ্য লিগামেন্টে চোট পেয়ে ছয় মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন। এছাড়াও চোটের কারণে রাইটব্যাক সার্জি রবার্তোকেও পাচ্ছেন না কোচ আর্নেস্তো ভালভার্দে। ওয়েম্বলিতে তাই বড় পরীক্ষার মুখে পড়তে হবে বার্সাকে।
 
টটেনহ্যামেরও ইনজুরি সমস্যা আছে। হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে মিডফিল্ডার ডেলে আলীকে পাচ্ছে না স্পার্সরা। মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেন, মুসা ডেম্বেলে, ডিফেন্ডার ইয়েন ভেরটঙ্ঘেন এবং সার্জি অরিয়েও খেলছেন না চোটের কারণে। টটেনহ্যাম কোচ মরিসিও পচেত্তিনো অবশ্য উপভোগের মন্ত্রেই উদ্বুদ্ধ করছেন শিষ্যদের। তার মতে প্রতিপক্ষ অধিনায়ক মেসির বিপক্ষে নামলে তাকে আটকানোর ছক কষার চেয়ে তার বিপক্ষে খেলাটা উপভোগই করা উচিত।
 
পচেত্তিনো বলেন, ‘আমি কোনো সমাধান খুঁজে বের করতে যাচ্ছি না। আমি খেলোয়াড়দের বলবো মেসির বিপক্ষে খেলাটা উপভোগ কর। কারণ ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছ তোমরা।’ তিনি আরও বলেন, ‘মেসিকে আটকানোর রাস্তা খোঁজা বেশ কঠিন। আমি কথা দিতে পারি, আমি মনে করি এটা অসম্ভব।’
 
লিভারপুলের জন্যেও সময় কিছুটা খারাপই যাচ্ছে। গোলরক্ষক এলিসন বেকারের অন্তর্ভুক্তির পরে রক্ষণ আরও পোক্ত হলেও গত মৌসুমের রূপে ফিরতে পারছে না দলটির আক্রমণভাগ। এদিকে চেলসির বিপক্ষে হেরে কারাবাও কাপ থেকে বিদায় নেবার পর তাদের সাথেই প্রিমিয়ার লিগে ড্রয়ে বাধ্য হয়েছে কোচ য়ুর্গেন ক্লপের দল। ন্যাপোলির মাঠে তাই ক্লপের চ্যালেঞ্জ থাকবে আক্রমণভাগে আগের মৌসুমের ধার ফিরিয়ে আনা।
 
এদিকে নিজেদের মাঠে পিএসজি আতিথ্য দেবে রুশ ক্লাব রেড স্টার বেলগ্রেডকে। ফরোয়ার্ড নেইমার, ডি মারিয়ারা ভালো ফর্মে থাকায় এই ম্যাচ থেকেও পূর্ণ তিন পয়েন্টই তুলে নিতে চাইবে কোচ থমাস টুখেলের দল। কোচ দিয়েগো সিমিওনের দল অ্যাটলেটিকো মাদ্রিদ নিজের মাঠে মুখোমুখি হবে ক্লাব ব্রুজের। তুলনামূলক সহজ প্রতিপক্ষকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান আরও পোক্ত করে ফেলতে নিশ্চিতভাবেই চাইবে রোহিব্ল্যাঙ্কোরা।
 
টটেনহ্যাম                    –   বার্সেলোনা
ন্যাপোলি                     –   লিভারপুল
পিএসজি                     –   রেড স্টার বেলগ্রেড
অ্যাটলেটিকো মাদ্রিদ      –   ক্লাব ব্রুজ