বাংলাবিদ উৎসবে রুনা লায়লা

নিউজ ডেস্ক: বঙ্গবন্ধূ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ৬ জন প্রতিযোগিকে নিয়ে ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ এর মহোৎসবের দ্বিতীয় আসর। এ আসরে সঙ্গীত পরিবেশন করবেন রুনা লায়লা। অতিথি বিচারকের আসনে থাকবেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। শুদ্ধ উচ্চারণ, বানানচর্চা ও ব্যাকরণের সঠিক ব্যবহার বাড়াতে ২০১৭ সাল থেকে শুরু হয় বাংলা ভাষা বিষয়ক প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। তারই ধারাবাহিকতায় এবারও হচ্ছে অনুষ্ঠানটি। 

সেরা ৬জন প্রতিযোগি হলেন, কারিন আশরাফ ঈন (ঢাকা), আফিয়া ইবনাত শুচি (রংপুর), সাদিয়া অফরোজ অন্তু (রংপুর), এহসানুল কাদির শান্ত (খুলনা), ধ্রুব মন্ডল (বরিশাল) এবং দেবস্মিতা সাহা (চট্টগ্রাম)। এর সবাই সপ্তম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী।

এ আয়োজনে আরও থাকবে বিভিন্ন অঙ্গণের তারকাদের অংশগ্রহণে নানা পরিবেশনা। এবারের প্রতিযোগিতার বিচারক আছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর, কথাশিল্পী আনিসুল হক ও অভিনেত্রী ত্রপা মজুমদার।

সেরা বাংলাবিদকে পুরস্কার হিসেবে দেওয়া হবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় স্থান অধিকারী পাবে পাবে ৩ লক্ষ টাকা এবং তৃতীয়স্থান অধিকারী পানে ২ লক্ষ টাকা। সেরা বাংলাবিদ, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীসহ সেরা ১০ জনের সবাই আরো পাবে ব্যক্তিগত গ্রন্থাগার সাজানোর জন্য বই, আলমারী এবং ল্যাপটপ। এবারও প্রতিযোগিতার স্লোগান থাকছে ‘বাংলায় জাগো ভরপুর’।

ইস্পাহানির অনুপ্রেরণায় অনুষ্ঠানটি সম্প্রচার করবে চ্যানেল আই। প্রতিযোগিতাটি উপস্থাপনা করছেন খায়রুল বাশার। পরিচালনা করছেন তাহের শিপন। অনুষ্ঠানটি সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে  চ্যানেল আইয়ে সরাসরি প্রচার হবে।