ত্বকের যত্নে লেবুর ব্যবহার

নিউজ ডেস্ক: লেবু এমন একটি জিনিস যা স্বাস্থ্য ও সৌন্দর্য চর্চায় সমান উপকারী। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, সি, সাইট্রিক এসিড, কার্বোহাইড্রেট, ফসফরাস রয়েছে। এগুলো ত্বক উজ্জ্বল করতে ভূমিকা রাখে। এছাড়া এটা মুখের কালো দাগ, ব্রন, চোখের নিচের কালি ও ব্রনের দাগ দূরতে সাহায্য করে। 

লেবু দিয়ে বেশ কিছু ফেস প্যাক তৈরি করা যায় তা ত্বকের জন্য উপকারী। যেমন-

১. এক চা চামচ মধু, এক চা চামচ লেবুর রস এবং কয়েক ফোটা অলিভ অয়েল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এবার এটা মুখ ও ঘাড়ে লাগান। কিছুক্ষন পর হালকা গরম পানি দিয়ে মিশ্রণগুলো ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এটা করলে ত্বক নরম হবে, ত্বকে আর্দ্রতা ফিরে আসবে।

২. দুই চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ লেবুর রস ও কয়েক ফোটা গোলাপ জল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার এটি ভালভাবে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখটা ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকে রক্ত সরবরাহ উন্নত করে। এটি ব্যবহারে ত্বক হয়ে ওঠে ঝলমলে।

৩.  এক চা চামচ টক দই, কয়েক ফোটা গোলাপ জল আর এক চা চামচ লেবুর রস দিয়ে তৈরি পেষ্ট মুখে লাগাতে পারেন। কিছুক্ষন পর মুখটা ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি রোদে পোড়া ত্বক, মুখের কালো দাগ, অ্যালার্জি ইত্যাদি দূর করতে সাহায্য করে। 

৪. ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ লেবুর রস এবং কয়েক ফোটা গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি ঘাড়ে এবং মুখে ভালভাবে লাগান। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এটা ত্বকের যেকোন ধরনের সমস্যা দূর করে। 

৫. এক চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। আধঘণ্টা পর মুখটা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার ত্বকের উজ্জ্বলতা বাড়ার পাশাপশি ত্বক মসৃণও হয়ে উঠবে। 

৬. দুই চামচ শসার রসের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে মুখে ভালভাবে ম্যাসাজ করে লাগাতে পারেন। আধঘণ্টা পর মুখটা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত চারদিন এটা করলে মুখের কালচে ভাব দূর হবে। সূত্র : বিউটিহেলথটিপস