সু চিকে আর সমর্থন দেবে না মালয়েশিয়া: মাহাথির

নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকট নিয়ে ‘বিতর্কিত’ অবস্থানের জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে আর সমর্থন দেবে না মালয়েশিয়া।

তুরস্কের একটি একটি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড.মাহাথির মোহাম্মদ একথা জানিয়েছেন বলে স্টার অনলাইনের এক প্রতিবদেনে বলা হয়েছে।

রাখাইনে রোহিঙ্গা ইস্যুতে সু চির ভূমিকাতে তাকে ‘বদলে যাওয়া একজন মানুষ’ হিসেবেই মনে হয়েছে বলে মন্তব্য করেন মাহাথির।

মালয়েশিার প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সু চি একজন বদলে মানুষ। রোহিঙ্গাদের বিরুদ্ধে তার দেশের সেনাবাহিনী যে নিপীড়ন চালিয়েছে সে বিষয়ে তিনি কিছুই বলেননি। সুতরাং এটা পরিষ্কার করতে চাই যে, আমরা আর তাকে কোনও ধরনের সমর্থন দিব না।

সু চির ওপর আস্থা ও বিশ্বাস হারিয়ে ফেলেছেন বলেও এসময় মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ। সম্প্রতি চিঠি পাঠিয়েও সু চির কাছ থেকে কোনও উত্তর পাননি জানিয়ে এ নিয়ে ‘হতাশ’ হওয়ার কথা বলেন তিনি। 

মাহাথির মোহাম্মদ বলেন, আমরাও আমাদের দেশে কিছু রোহিঙ্গাদের স্থান দিয়েছি। বিশ্বের কাছে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের চিত্র তুলে ধরেছি।

রোহিঙ্গা ইস্যুর যথাযথ সমাধান না করায় শুক্রবার অং সান সুচিকে দেওয়া সম্মানসূচক নাগরিকত্ব কেড়ে নেয় কানাডা।

গত বছরের আগস্টে সেনাবাহিনীর তল্লাশি চৌকিতে হামলার অভিযোগ তুলে রাখাইনে অভিযানে নামে মিয়ানমার কর্তৃপক্ষ। এরপর থেকেই সেখান থেকে পালাতে শুরু করে রোহিঙ্গারা। সীমান্ত দিয়ে একে একে বাংলাদেশে প্রবেশ করতে থাকে অসংখ্য রোহিঙ্গা।