ওজন কমাবে যেসব খাবার

নিউজ ডেস্ক: ওজন কমাতে সবাই কত কিছুই না করেন। কেউ পরিমিত খাবার খান, কেউ বা আবার নিয়মিত ব্যায়াম করেন। কেউ কেউ আবার দুটিকেই প্রাধান্য দেন। তারপরও ওজন কমে না। এক্ষেত্রে আপনাকে ভরসা করতে হবে নেগেটিভ ক্যালরি খাবারের উপরেই। সাধারণত যে খাবারে ক্যালরি কম সেটাকেই নেগেটিভ ক্যালরি খাবার  বোঝায়।

নেগেটিভ ক্যালোরিসম্পন্ন খাবারে সাধারণত পানির পরিমাণ বেশি থাকে। এসব খাবারে ক্যালরি কম থাকায় তা ওজন কমাতে ভূমিকা রাখে। এ কারণে শুধুমাত্র পরিমিত খাবার খেলেই হবে না প্রতিদিনের খাদ্যতালিকায় নেগেটিভ ক্যালরিসম্পন্ন খাবার রাখা উচিত। যেমন-

১. গ্রীষ্মকালীন ফল তরমুজে খুব কম পরিমাণে ক্যালরি থাকে। সুস্বাদু এই ফলটি ওজন কমানোর জন্য দারুন কার্যকরী। তরমুজে বিদ্যমান লাইকোপেন উপাদান হৃৎপিণ্ডের জন্য উপকারী। 

২. আপেল স্বাস্থ্যের জন্য দারুন উপকারী । এটা ওজন কমাতেও সাহায্য করে।নেগেটিভ ক্যালরি খাবার হিসেবে ওজন কমাতে প্রতিদিন আপেল খেতে পারেন। এতে থাকা পেকটিন  উপাদান ওজন কমাতে  ভূমিকা রাখে। 

৩. ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ ব্রকলি  ওজন কমাতে বেশ কার্যকরী। ওজন কমাতে তাই নিয়মিত ব্রকলি খেতে পারেন। 

৪. পালং শাকের স্বাস্থ্যগুণ অনেক। কারণ এতে ভিটামিন এ, কে’সহ  অন্যান্য গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ রয়েছে। এটি ওজন কমাতে দারুন কার্যকরী।

৫. গাজর ওজন কমাতে দারুনভাবে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম গাজরে ১৪ ক্যালরি রয়েছে। গাজরের ৯৫ শতাংশই পানি। ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম এবং ভিটামিন কে সমৃদ্ধ গাজর স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনি ওজন কমাতেও কার্যকরী।   সূত্র : নিউজ এইট্টিন