অভিবাসী প্রত্যাশীদের উদ্ধারকারী জাহাজের রেজিস্ট্রেশন বাতিল

নিউজ ডেস্ক: আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে পতিত অভিবাসী প্রত্যাশীদের উদ্ধারকারী জাহাজ ‘দি অ্যাকুয়ারিয়াস’ এর রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। ফলে ভবিষ্যতে এ জাহাজটি নতুন করে রেজিস্ট্রেশন না করালে তার কার্যক্রম চালাতে পারবে না।

অ্যাকুয়ারিয়াসের মূল মালিক হলো পানাম। পানাম সমুদ্রবিষয়ক কর্তৃপক্ষ এটি চালাত। পরে জাহাজটি তারা লিজ দিয়েছিল।
জাহাজটি লিজ নেওয়া দুটি স্বেচ্ছাসেবী সংগঠন মেডিসিন্স স্যান্স ফ্রন্টিয়েরেস (এমএসএফ) ও এসওএস মেডিটারেনি জানিয়েছে, পানাম সমুদ্রবিষয়ক কর্তৃপক্ষ (পিএমএ) শনিবার তাদেরকে রেজিস্ট্রেশন বাতিল করার সিদ্ধান্তের বিষয়ে জানায়।

এর অর্থ হলো বর্তমানে সমুদ্রে থাকা অ্যাকুয়ারিয়াস বন্দরে ফিরলে এর থেকে পানামার পতাকা নামিয়ে ফেলা হবে এবং ফের পতাকা না তোলা পর্যন্ত এটিকে সমুদ্রে নামানো যাবে না।

লিবিয়া থেকে ইউরোপে অভিবাসীপ্রত্যাশীদের যারা ভূমধ্যসাগরে নৌকাডুবিতে পড়ত তাদেরকে উদ্ধারে শেষ বেসরকারি উদ্ধারকারী জাহাজ ছিল অ্যাকুয়ারিয়াস।

অ্যাকুয়ারিয়াসের রেজিস্ট্রেশন বাতিলের জন্য মেডিসিন্স স্যান্স ফ্রন্টিয়েরেস ও এসওএস মেডিটারেনি ইতালিকে দায়ী করেছে। তাদের মতে, ইতালি সরকার পানামাকে চাপ দিয়ে জাহাজটির রেজিস্ট্রেশন বাতিল করেছে।

এসওএস মেডিটারেনি জানিয়েছে, ‘রাজনৈতিক সমস্যা সৃষ্টি করছে’ এমন কারণ দেখিয়ে পানামাকে অ্যাকুয়ারিয়াসের বিরুদ্ধে ‘আশু পদক্ষেপ’ গ্রহণের জন্য অনুরোধ জানায় ইতালি। যার প্রেক্ষিতে পানামা এই সিদ্ধান্ত নিয়েছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি এর আগে অ্যাকুয়ারিয়াসকে অভিবাসীপ্রত্যাশীদের জন্য ‘ট্যাক্সি সেবা’ বলে অভিহিত করেছিলেন।

তবে স্বেচ্ছাসেবী সংগঠন দুটির আনা অভিযোগ অস্বীকার করেছে ইতালি। রোববার মাত্তেও সালভিনি এক টুইটার বার্তায় বলেন, ‘পানামাকে টেলিফোন করার জন্য প্রিফিক্স নম্বরও আমার জানা নেই।’

তথ্য : বিবিসি