২১ দফা অভিযোগ নজিব রাজাকের বিরুদ্ধে

নিউজ ডেস্ক: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থপাচারের ২১ দফা অভিযোগ আনার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

মালয়েশিয়া পুলিশের উপমহাপরিদর্শক নূর রশিদ ইব্রাহিম এক বিবৃতিতে একথা জানান বলে বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

রাষ্ট্রায়াত্ত বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) থেকে ৬২ কোটি ১০ লাখ মার্কিন ডলার ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরের অভিযোগে বুধবার পুত্রাজায়ায় গ্রেফতার করা হয় রাজাককে। 

রয়টার্স জানায়, মালয়েশিয়ার দুর্নীতি-বিরোধী কমিশন (এমএসিসি) দেশটির সাবেক প্রধানমন্ত্রী রাজাকের বিরুদ্ধে ওই মামলায় অভিযোগ আনার প্রস্তুতি নিচ্ছে। বৃহস্পতিবার তাকে আদালতে তোলা হতে পারে।

দুর্নীতির অভিযোগে রাজাকের বিরুদ্ধে যে ২১ অভিযোগ আনা হচ্ছে এর মধ্যে পাচার হওয়া অর্থ গ্রহণের ৯টি, ওই অবৈধ অর্থ ব্যবহারের পাঁচটি, ওই অর্থ অন্য জায়গায় সরিয়ে নেওয়ার সাতটি অভিযোগ রয়েছে।

প্রধানমন্ত্রী থাকাকালে ২০১৫ সালে মালয়েশিয়ার আদালত থেকে অর্থ কেলেঙ্কারির অভিযোগ থেকে মুক্তি পান রাজাক। তবে গত মে মাসের নির্বাচনে মাহাথির মোহাম্মদের কাছে হেরে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর ওই দুর্নীতির মামলায় তার বিরুদ্ধে আবার তদন্ত শুরু হয়।

পরে জুলাইয়ে রাজাকের বাড়ি ও অ্যাপার্টমেন্টে তল্লাশি অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী উদ্ধারের পর তাকে গ্রেফতার করা হয়।