প্রতিবন্ধী কোটা বহাল রাখতে হবে: সংসদীয় কমিটি

নিউজ ডেস্ক: প্রতিবন্ধী কোটা বহাল রাখতে হবে। বুধবার জাতীয় সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে স্থায়ী কমিটির সদস্য হাবিবে মিল্লাত প্রতিবন্ধী কোটা বহাল রাখার প্রস্তাব করলে সব সদস্যের সর্বসম্মতিক্রমে প্রতিবন্ধী কোটা বহাল রাখার জন্য জোর সুপারিশ জানানো হয়।

সভায় কমিটির সদস্যরা বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ অনুযায়ী যেকোনো সরকারি নিয়োগে প্রতিবন্ধী কোটা রাখার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। যদিও বর্তমানের কোটা সংশোধন কমিটির সুপারিশ অনু্যায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে শতভাগ কোটা বিলুপ্তির কথা সুপারিশ করা হয়েছে। কিন্তু এই কোটা পুরোপুরি বিলুপ্তি করতে হলে বর্তমানে বিদ্যমান প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ পরিবর্তন করতে হবে। এই আইন বলবৎ থাকা অবস্থায় প্রতিবন্ধী কোটা বাদ দেয়ার কোনো সুযোগ নেই।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন রাজধানীর একটি কনভেনশন সেন্টারে প্রতিবন্ধী কোটা বহাল রাখার দাবি জানানোর পরিপ্রেক্ষিতে বুধবার সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হাবিবে মিল্লাত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি উত্থাপন করেন। পরে কমিটির সব সদস্য সরকারি নিয়োগে প্রতিবন্ধী কোটা বহাল রাখার ব্যাপারে সর্বসম্মতিক্রমে সহমত জানান।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সংসদ সদস্য হাবিবে মিল্লাত, সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীনসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।