ঢাকায় শুরু হচ্ছে ইংলিশ অলিম্পিয়াড

সুমন দত্ত : ইংরেজিতে আপনার দক্ষতা কেমন। এটা যাচাইয়ের সুযোগ করে দিচ্ছে ইংলিশ অলিম্পিয়াড। আগামী ১২ অক্টোবর ঢাকায় শুরু হতে যাচ্ছে ইংলিশ অলিম্পিয়াড। এরপর পুরো দেশে এটি করা হবে। প্রতিযোগিতার যাবতীয় তথ্য www.englisholympiad.net ওয়েব সাইটে পাওয়া যাবে। ফেসবুকে www.fb.com/wocbd

বুধবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছে বাংলাদেশের আয়োজক ডাব্লিউওসি। সংগঠনটির পক্ষে বক্তব্য রাখেন এর চেয়ারম্যান মোহাম্মদ আমান উল্লাহ।

চেয়ারম্যান আমান উল্লাহ বলেন, ইংরেজিতে বাংলাদেশিরা দুর্বল। দেখা গেছে বাংলাদেশিরা কাজে দক্ষ হয়েও ভাষা জ্ঞান কম থাকায় বিদেশে কম মূল্যায়িত হয়। এজন্য পুরো দেশে ইংরেজি ভাষার প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে আমাদের এই যাত্রা। আমরা এখান থেকে গ্লোবাল লিডারশীপ তৈরি করতে চাই।

তিনি বলেন, আজ বিশ্বে ইংরেজি ভাষা নিয়ে নানা গবেষণা হচ্ছে। ইংরেজি মানে কিছু গ্রামার শেখা নয়। কিংবা গ্রামার বলা নয়। এমন অনেক শব্দ ভাষা ইংরেজিতে চলে এসেছে। যেখানে গ্রামার ব্যবহার হয় না। তার কয়েকটি উদাহরণ তিনি দেন। ইংরেজি বলা মানে গ্রামার বলা নয়। একে ভাষা হিসেবে শিখতে হবে। তবে বিষয়টি সবার কাছে সহজ হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পাশ করা এক সাবেক ছাত্র বলেন, আমি ইংরেজিতে দুর্বল ছিলাম। বুয়েটে সবকিছু ইংরেজিতে পড়ানো হলেও লেকচার দেয়া হতো বাংলায়। যে কারণে বিদেশে পড়তে গিয়ে আমাকে অসুবিধায় পড়তে হতো। আমি ইংরেজি ভাষার প্রতি তেমন নজর দেয়নি। পড়ে আমি এর প্রয়োজনীয়তা বুঝতে পারি। এখন আমি নিজেকে অনেক ডেভেলাপ করেছি।

বাংলাদেশে ইংরেজি অলিম্পিয়াডে সার্বিকভাবে সহযোগিতা করছে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

ঢাকানিউজ২৪ডটকম