ফাইল চালাচালি না করে প্রজ্ঞাপন দাবি কোটা সংস্কার আন্দোলনকারীদের

নিউজ ডেস্কঃ ফাইল চালাচালি’ না করে প্রজ্ঞাপন জারির জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতরা। একই সঙ্গে মঙ্গলবার সারাদেশে সকাল ১১টায় বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছেন তারা।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে দাবি জানানোর পাশাপাশি কর্মসূচি ঘোষণা করেন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।

সংবাদ সম্মেলনে পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ‘সচিব মহোদয় যে প্রতিবেদন জমা দিয়েছেন, সেটাকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। পাশাপাশি আমাদের দাবি ছিল— সকল চাকরির ক্ষেত্রে যে কোটা পদ্ধতি রয়েছে তার একটি যৌক্তিক সংস্কার। সচিব নবম গ্রেড থেকে ১৩তম গ্রেড পর্যন্ত কোটা বাতিলের সুপারিশ করে যে প্রতিবেদন দিয়েছেন, সেটিকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। পাশাপাশি আমরা দাবি জানাচ্ছি— এর পাশাপাশি যে গ্রেডগুলো রয়েছে সেখানে যৌক্তিকভাবে কোটার সহনীয় সংস্কার করা হোক।’

কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত আন্দোলন চলমান থাকবে বলেও এ সময় ঘোষণা দেন তিনি।

পরিষদের যুগ্ম-আহ্বায়ক ফারুক হাসান বলেন, ‘আমরা স্পষ্ট করে বলে দিয়েছি, যেদিন আমাদের তিন দফা দাবি বাস্তবায়ন হবে, সেদিনই আমরা আন্দোলন থেকে সরে যাব।’

এ সময় তিনি তিনদফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো— ‘ভিত্তিহীন, মিথ্যা ও হয়রানিমূলক’ সব মামলা প্রত্যাহার করা, হামলাকারী‌দের দৃষ্টান্তমূলক শা‌স্তি দেয়া ও পাঁচ দফার আ‌লো‌কে কোটা সংস্কার করা।