আকরামের বাজি ভারত, গাভাস্কার এগিয়ে রাখছেন পাকিস্তানকে

নিউজ ডেস্ক: তাঁরা ছিলেন এক সময় ছিলেন একে অপরের প্রতিদ্বন্দ্বী। মাঠের লড়াইয়ে এক ইঞ্চি জমিও কেউ কাউকে ছেড়ে দিতেন না। লড়াই হত সমানে সমানে। তারা হলেন-টেস্ট ক্রিকেটের সম্রাট ভারতের সুনীল গাভাস্কার এবং বিশ্ব ক্রিকেটের সুইং জাদুকর ওয়াসিম আকরাম।

এখন তাঁরা দুজনেই বন্ধু। কি কমেন্ট্রি বক্স, কি ক্রিকেট মাঠ কোথাও তাদের লড়াই নেই। তাঁরা এখন ক্রিকেট সতীর্থ। কিন্তু অবসরের পরও দুই দেশের ক্রিকেট যুদ্ধে কিন্তু তাঁরা বরাবরই থেকেছেন ‘চিরকালীন প্রতিদ্বন্দ্বী’। তবে এবারের এশিয়া কাপ যেন উল্টোরথে ছুটছেন দুজন।

আরব আমিরাতে চলমান এশিয়া কাপ আসবে দিল্লিতে, না কি যাবে ইসলামাবাদে দুই কিংবদন্তির উত্তর ছিল সত্যি বিস্ময়কর। শিরোপা নিয়ে ভবিষ্যদ্বাণী করতে গিয়ে ওয়াসিম আকরাম বলছেন, ‘খাতা-কলমে এগিয়ে ভারত’।

আর গাভাস্কারের কথায়, ‘গতবারের হার (চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল) মনে শঙ্কা তৈরি করেছে। তাই ভারতই জিতবেই এই কথাটা জোর দিয়ে বলতে পারছেন না। বরং পাকিস্তানকেই ফেভারিট মনে হচ্ছে আমার।’

এই দুজন ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির খেলা নিয়ে অবশ্য একইরকম বক্তব্য। ইন্ডিয়া টুডে-কে গাভাস্কার জানিয়েছেন, ‘বিরাটের না থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটা একেবারেই নির্বাচকদের সিদ্ধান্ত। হয়ত বিরাট নিজেও বিশ্রাম নিতে চেয়েছে। শারীরিক ক্লান্তির থেকেও মানসিক ক্লান্তির কথা ভেবেই হয়ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইংল্যান্ডে যা হল, তারপর বিরাটকে বিশ্রাম দেয়াটা হয়ত তাদের কাছে শ্রেয় মনে হয়েছে।’

ওয়াসিম আকরামও মনে করেন কোহলি না থাকায় সুবিধা পাবে পাকিস্তানি বোলাররা। তাঁর বক্তব্য, ‘যখন গাভাস্কার, আজহার, শচিন খেলত না, আমি আত্মবিশ্বাসের শৃঙ্গে থাকতাম। আমার মনে হয়, বিরাট না থাকায় একইভাবে আত্মবিশ্বাসী হবে পাকিস্তানি বোলাররাও।’ একইভাবে বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়ার বিষয়টিকেও সমর্থন করেছেন ওয়াসিম আকরাম।