হাড়ের সুরক্ষায় যেসব খাবার

নিউজ ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয় হতে শুরু করে। হাড়ের বিভিন্ন ধরনের অসুখ বিসুখও বাড়ে। এ কারণে হাড়ের সুরক্ষা জরুরি। হাড় সুস্থ রাখতে বেশ কিছু খাবার কার্যকরী ভূমিকা রাখে। যেমন-

১. আলুবোখরা হাড়ের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যন্টিঅক্সিডেন্ট হাড়ের ক্ষয় রোধ করে, হাড়ের স্বাস্থ্যও উন্নত করে।

২. বাদামে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে যা হাড়ের পুষ্টির জন্য খুবই গুরুত্বপূর্ণ। ম্যাগনেশিয়াম শরীরে ভিটামিন ডি’য়ের লেভেল রক্ষা করে । শরীরে ভিটামিন ডি’য়ের ঘাটতি হলে হাড় ক্ষতিগ্রস্ত হতে পারে। অন্যদিকে পটাশিয়ামের ঘাটতি হলে শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে যেতে পারে।

৩. হাড়ের সুরক্ষার জন্য ব্রকলি খুবই উপকারী। এতে থাকা ভিটামিন কে হাড়ের স্বাস্থ্য রক্ষা করে। ভিটামিন কে সমৃদ্ধ খাবার হাড়ের ক্ষয় রোধ করতে ভূমিকা রাখে।

৪. দুধ এবং দুগ্ধজাত খাবার হাড়ের স্বাস্থ্য করতে দারুন বার্যকরী। নারীদের মেনোপেজের পর হাড় দ্রুত ক্ষয় হতে শুরু করে। ক্যালসিয়াম ও ভিটামিন ডি হাড়ের ক্ষয় রোধ করে। দুধ ভিটামিন ডি’য়ের অন্যতম উৎস। এ কারণে হাড়ের সুরক্ষায় নিয়মিত নন ফ্যাট সমৃদ্ধ দুধ পান করুন। দিনের যতটুকু ক্যালসিয়াম প্রয়োজন এক কাপ দইয়ে তা পাওয়া যায়।এ কারণে হাড়ের সুরক্ষায় নিয়মিত দইও খেতে পারেন।

৫. পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। তবে তার মানে এই নয় যে এটা প্রচুর পরিমাণে খাওয়া যাবে। এটা খেতে হবে পরিমিত আকারে।

৭. ডিমে দিনের চাহিদার ৬ শতাংশ ভিটামিন ডি থাকে। হাড়ের সুরক্ষার জন্য নিয়মিত ডিম খেতে পারেন।

৮. এছাড়া কমলার রস , পালং শাকসহ সুবজ শাকসবজি হাড়ের ক্ষয় রোধে ভূমিকা রাখে। সূত্র : হেলথ, হিন্দুস্তান টাইমস