বাল্যবিবাহ নিরোধ আইন বিষয়ক ৪ দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা

খাগড়াছড়ি প্রতিনিধি: পার্বত্য খাগড়াছড়ি জেলার  মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে বাল্যবিবাহ নিরোধ আইন বিষয়ে কাজী, ইমাম, জনপ্রতিনিধিদের  মাঠ পর্যায়ে করণীয় বিষয়ক ৪দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

১৭সেপ্টেম্বর ২০১৮ইং সোমবার সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে ৪দিনব্যাপি বাল্যবিবাহ নিরোধ আইন বিষয়ক প্রশিক্ষণ” অনুষ্ঠিত হয়েছে।

নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন নিশ্চিত করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকার বাল্যবিবাহ নিরোধ আইন। সে লক্ষ্যে উপজেলার নির্বাচিত জন-প্রতিনিধি,  নিকাহ রেজিষ্ঠার, মসজিদের ইমাম, প্রতিনিধিদের সমন্বয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন এটি এম কাউছার হোসেন উপ-পরিচালক স্হানীয় সরকার বিভাগ খাগড়াছড়ি নারী ক্ষমতায়নের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বর্তমানে বাংলাদেশে পুরুষের পাশাপাশি রাষ্ট্রের সকল গুরুত্বপূর্ণ  বিভাগে নারীরা অনেক এগিয়ে রয়েছে। জনপ্রতিনিধির উদ্দেশে বলেন, আপনারা জন্ম সনদের বয়স বাড়িয়ে না দিয়ে সবাই মিলে বাল্যবিবাহ সম্পকে সামাজিক প্রতিরোধ গড়ে তোলতে হবে।

২০২১ সালের মধ্যে বাল্যবিবাহ ৫০শতাংশ কমিয়ে আনতে পারবো প্রধানমন্রী শেখ হাসিনা২০৪১সালের মধ্যে সরকার শূন্য কোটায় নিয়ে আসার জন্য সরকার কাজ করছে। বাল্যবিবাহ মুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নে সকলের সহযোগিতা থাকলে বাল্যবিবাহ বন্ধ সম্ভব। জাতিসংঘ ঘোষিত‘টেকসই উন্নয়ন অভীষ্ট-৫’ এ লিঙ্গ সমতা অর্জন এবং কন্যাশিশু ও নারীর ক্ষমতায়ন এর আওতায় লক্ষ্য- ৫.৩ এ শিশুবিবাহ, বাল্যবিবাহ, জোরপূর্বক বিবাহ ইত্যাদি অশুভ প্রবণতা এবং এর ফলে সৃষ্ট স্বাস্থ্যগত ও সকল ক্ষতিকর প্রভাব হয় একমাএ বাল্যবিবাহের কারনে।

এটিএম কাউছার হোসেন উপ-পরিচালক স্হানীয় সরকার বিভাগ খাগড়াছি প্রধান অতিথির বক্তব্যয়ে এসব কথা বলেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর প্রতিটি ধারা আলোচনা পর্যালোচনা এবং প্রশ্নোত্তরের মাধ্যমে স্বচ্ছ হয়ে ওঠেন।

বাল্যবিবাহ নিরোধ আইন  প্রশিক্ষণে বিশেষ অথিতি হিসাবে উপস্হিত থেকে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো:শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মাদ আলী, বাল্যবিবাহের বিভিন্ন আইন সম্পকে অবহিত করেন, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি)সৈয়দ জাকির হোসেন পিপিএম, অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, কাউন্সিলর মোহাম্মদ আলী, মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম আলহাজ্ব হাফেজ মো:হারুন উর রশীদ পশ্চিম মুসলিম পাড়া মসজিদের পেশ ইমাম মাওলনা মো:আক্তারুজ্জামান প্রশিক্ষণের মধ্যদিয়ে মাটিরাঙ্গা উপজেলা থেকে বাল্যবিবাহ নিরোধে নিজ নিজ অবস্থান তুলে ধরে প্রশিক্ষণার্থীগণ মতামত পেশ করেন সভাপতির বক্তব্যয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন গত ১৭ই ২০১৭ মার্চ বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ের উপর রাস্ট্রপতি ত্র্যাড, আঃ হামিদ ২০টি নতুন ধারা ও উপধারা গেজেট প্রকাশ করেন।ত্রতে বলা হয়েছে বাল্যবিবাহ নিবন্ধনের জন্য বিবাহ নিবন্ধকের শাস্তি,লাইসেন্স বাতিল। কোন বিবাহ নিবন্ধক বাল্যবিবাহ নিবন্ধন করিলে তাকে অপরাধের আওতায় আনা সহ তাকে ২বৎসর ও অন্যান্য ৬ মাস কারা দন্ড ও৫০হাজার টাকা অর্থদন্ড বা উভয়ে দন্ডে দন্ডিত হইবে।

বাল্যবিবাহ নিরোধ আইন প্রশিক্ষনটি ১৭সেপ্টেম্বর থেকে ২০সেপ্টেম্বর পযন্ত ৪দিন এই প্রশিক্ষন চলবে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২০০জনকে বাল্যবিবাহ নিরোধ আইন বিষয়ক প্রশিক্ষন দেওয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

প্রিন্স, ঢাকা