ডাকসু নির্বাচন: হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাবি কর্তৃপক্ষের আবেদন

নিউজ ডেস্ক:  ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা নিতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে আপিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রবিবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় লিভ টু আপিলের আবেদন জমা দেয়া হয়েছে। আইনজীবী মনজিল মোরসেদ সোমবার এ খবর নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৭ জানুয়ারি ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট। ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে শিক্ষার্থীদের পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেয়ায় ওই বছরই কয়েক শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়।

এরপর ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। ওই রুল শুনানি শেষে চলতি বছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন।

এদিকে আদালতের নির্দেশনা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উপাচার্য ড. মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়েছে। যেটি শুনানির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে অবশ্য ডাকসু নির্বাচন নিয়ে রবিবার বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনা শেষে মার্চে নির্বাচনের সম্ভাব্য সময়ের কথা বলেন উপাচার্য।