ডিজিটাল নিরাপত্তা আইন সামাজিক যোগাযোগ মাধ্যম দমনের জন্য নয়: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন অপরাধ দমনের জন্য, সামাজিক যোগাযোগ মাধ্যম দমন করার জন্য নয়। ডিজিটাল নিরাপত্তা আইন বাক স্বাধীনতা কিংবা মিডিয়ার স্বাধীনতা কোনটাই স্পর্শ করবে না বরং অপরাধ বন্ধ করার লক্ষ্যেই এই আইনের প্রয়োজনীয়তা অপরিহার্য। খবর-  পিআইডি

মন্ত্রী শনিবার ঢাকায় এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত সামাজিক যোগাযোগ মাধ্যমকে দায়িত্বশীল করতে আইনী নিয়ন্ত্রণ নিয়ে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।

মন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তার উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার আগে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪০ লাখ। গত পৌনে দশ বছরে ইন্টারন্টে ব্যবহারকারীর সংখ্যা সাড়ে আট কোটিতে উন্নীত হয়েছে। ২০০৮ সালে দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা সাড়ে তিন কোটি থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে সাড়ে ১৫ কোটিতে উন্নীত হয়েছে। ২০০৮ সালে ব্যান্ড উইথ ব্যবহার হতো মাত্র ৭ দশমিক ৫০ জিবিপিএস। বর্তমানে ব্যান্ড উইথ ব্যবহৃত হচ্ছে ৭৫০ জিবিপিএস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রায় এক অভাবনীয় রূপান্তর ঘটেছে। তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম শক্তিশালী মিডিয়া হিসেবে জায়গা করে নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগসহ সরকার কার্যকর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

মন্ত্রী আরো বলেন, ইন্টারনেট বন্ধ করে ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সরকার বিশ^াসী নয়। প্রযুক্তি দিয়েই আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহের মাধ্যমে অপরাধ মোকাবিলা করা হবে। তিনি বলেন. দৃশ্যমান সম্পদের চেয়ে ডাটা অনেক বেশি মূল্যবান সম্পদ। 

প্রিন্স, ঢাকানিউজ২৪