এসডিজি অর্জনে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার

নিউজ ডেস্ক: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘এমপিরা স্থানীয় উন্নয়ন ও সমাজ গঠনমূলক কাজে ভূমিকা রাখছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও তাদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকারের কার্যক্রমের পাশাপাশি এমপিগণ নিজ নিজ নির্বাচনী এলাকায় এসডিজি লক্ষ্য সংশ্লিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করতে পারেন। আইন প্রণয়ন ও স্থানীয় জনগণের প্রতিনিধিত্ব তাদের মূল কাজ হলেও এমপিরা যুব উন্নয়ন, মাদকদ্রব্য ও বাল্যবিবাহ রোধে কার্যকর ভূমিকা রাখছেন। যা তৃণমূলে প্রশংসিত হয়েছে।’
 
শুক্রবার বিকেলে হবিগঞ্জের বাহুবলে ‘রোল অব মেম্বারস অব পার্লামেন্ট ইন মনিটরিং অ্যান্ড ইমপ্লিমেন্টিং এসডিজিস’ বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
তিনি বলেন, ‘এসডিজি’র লক্ষ্যগুলো সংসদ সদস্যদের যথাযথ অবহিত করার জন্য বাংলাদেশ জাতীয় সংসদ পদক্ষেপ নিয়েছে। তৃণমূল পর্যায়ে জনগণকে সম্পৃক্ত করে এসডিজি লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছেন এমপিরা।’
 
ইউএন আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতীয় সংসদের চীফ হুইপ আসম ফিরোজ এমপি, ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী।
 
অনুষ্ঠানে ইউএনডিপি’র কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি উপস্থিত ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি নিউইয়র্ক টীম লিডার মি. চার্লস স্যাভেল।