মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

নিউজ ডেস্ক: জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে গত বছরের চেয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৮৯টি দেশের মধ্যে এই সূচকে এবার বাংলাদেশের অবস্থান ১৩৬তম। গতকাল শুক্রবার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আনুষ্ঠানিকভাবে এই সূচক প্রকাশ করে। গত বছর মানব উন্নয়ন সূচকে ১৮৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম।

ইউএনডিপি মানব উন্নয়ন সূচক নির্ণয়ের মানদণ্ড হিসেবে ব্যবহার করে নাগরিকদের আয়ু, শিক্ষা ও মাথাপিছু আয়ের মতো বিষয়গুলো। যেসব দেশের মানুষের প্রত্যাশিত আয়ুস্কাল ও মাথাপিছু আয় বেশি, শিক্ষাব্যবস্থার মান উন্নত সেসব দেশ এ সূচকের ওপরের দিকে অবস্থান করে। এবার গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে।

এসব মানদণ্ডে এবার বাংলাদেশের এইচডিআই মান দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮। গত বছরের সূচকে এই মান ছিল শূন্য দশমিক ৫৭৯। অর্থাৎ স্বাস্থ্য, শিক্ষা, বৈষম্য ও দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ সব ক্ষেত্রেই উন্নতি করেছে বাংলাদেশ। এ তালিকায় শীর্ষে থাকা নরওয়ের এইচডিআই মান শূন্য দশমিক ৯৫৩। ইউএনডিপির প্রতিবেদন মতে, এই সূচক অনুযায়ী দেশের নাগরিকদের প্রত্যাশিত আয়ুস্কাল ৭২ দশমিক ৮ বছর। বাংলাদেশের নাগরিকদের স্কুলে কাটানো প্রত্যাশিত সময় গড়ে ১১ দশমিক ৪ বছর এবং বার্ষিক মাথাপিছু আয় (জিএনআই) ৩ হাজার ৬৭৭ ডলার।

মানব উন্নয়নে বাংলাদেশসহ বৈশ্বিক অগ্রগতির চিত্র তুলে ধরা হয়েছে ইউএনডিপির প্রতিবেদনে। এ বিষয়ে ইউএনডিপির হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট অফিসের পরিচালক সেলিম জাহান বলেন, কর্মক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নারী-পুরুষের সংখ্যাগত ব্যবধান কমছে। এটি আশাব্যঞ্জক। তবে সব ধরন ও মাত্রায় বৈষম্য বিরাজমান। এটি অগ্রহণযোগ্য। 

এবার সূচকে গতবারের মতো শীর্ষ অবস্থান ধরে রেখেছে নরওয়ে। এর পরের দুই দেশ হলো সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। শীর্ষ দশে এশিয়ার কোনো দেশ নেই। 

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সূচকে এগিয়ে আছে শ্রীলংকা। তাদের অবস্থান ৭৬তম। সূচকে একেবারে নিচের দিকে অবস্থান করা তিন দেশ দক্ষিণ সুদান, শাদ ও বুরুন্ডি। 

ইউএনডিপির প্রতিবেদনের বরাত দিয়ে ইউএনবি জানায়, প্রকাশিত সূচকে ভারত এক ধাপ এগিয়ে অবস্থান করছে ১৩০তম স্থানে। দক্ষিণ এশিয়া অঞ্চলের গড় মান ০.৬৩৮-এর ঊর্ধ্বে অবস্থান করছে ভারতের মান। তবে তালিকায় বাংলাদেশের ১৪ ধাপ পেছনে পাকিস্তান। দেশটি ১৫০তম অবস্থানে রয়েছে। তালিকায় নেপালের অবস্থান ১৪৯তম। আর ভুটানের অবস্থান বাংলাদেশের দুই ধাপ ওপরে। তারা আছে ১৩৪তম স্থানে।

ইউএনডিপির এই সূচক বিশ্নেষণে করে দেখা যায়, বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হচ্ছে। তালিকায় থাকা ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। যেখানে ২০১০ সালে এই গ্রুপে ছিল ৪৬টি দেশ। এবার নিম্ন গ্রুপের সদস্য দেশের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩৮টিতে। যেখানে ২০১০ সালে এই সংখ্যা ছিল ৪৯।